টাইফুনে লন্ডভণ্ড জাপান, নিহত ১০

প্রকাশ : ১৩ অক্টোবর ২০১৯, ০৯:১৭ | আপডেট : ১৩ অক্টোবর ২০১৯, ১০:৫২

আন্তর্জাতিক ডেস্ক

 

কয়েক দশকের মধ্যে সবচেয়ে শক্তিশালী টাইফুন হাগিবিসের আঘাতে জাপানের রাজধানী টোকিও ও পার্শ্ববর্তী উত্তরপূর্ব অঞ্চল লন্ডভণ্ড হয়েছে।

জাপানের প্রধান দ্বীপ হনশুতে আঘাত হানা প্রবল এই টাইফুনে রোববার দুপুর পর্যন্ত ১০ জনের মৃত্যু ও দুই শতাধিক আহত হওয়ার খবর স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছে। এছাড়াও প্রায় ১৬ জন নিখোঁজ রয়েছেন।

হাগিবিসের প্রভাবে ইতোমধ্যে জাপানের ৮ শতাধিক ফ্লাইট, দ্রুতগামী বুলেট ট্রেনসহ যাবতীয় যোগাযোগ ব্যবস্থা বন্ধ রয়েছে। প্রায় ত্রিশ লাখ মানুষ শনিবার থেকে বিদ্যুৎবিহীন রয়েছে। প্রায় ষাট লাখ মানুষ আশ্রয়কেন্দ্রে গিয়েছেন।

পুলিশ কর্মকর্তারা জানিয়েছেন, তারা ১০ জনের মৃতদেহ উদ্ধার করলেও এই সংখ্যা আরো বাড়তে পারে। উদ্ধার তৎপরতা চলছে।

আবহাওয়া অধিদপ্তরের কর্মকর্তারা রোববার সকালে সংবাদ সম্মেলনে বলেন, আমরা আপাতত জরুরি বৃষ্টিপাতের সর্তকর্তা লেবেল-৫ প্রত্যাহার করে নিচ্ছি। তবে টোকিও, গুন্মা, সায়তামা, কানাগাওয়া, ইয়ামানাশি, নাগানো, শিজুওয়াকা, নিগাতা ও ফুকুশিমা অঞ্চলের বন্যা সর্তকতা জারি করা হয়েছে। ভূমিধস ও বন্যায় ব্যাপক ক্ষয়ক্ষতি হতে পারে।

প্রধানমন্ত্রী শিনজো আবে সাংবাদিকদের বলেন, এটা একটি ভয়াভয় প্রাকৃতিক দূর্যোগ। ইতোমধ্যে কয়েক হাজার এসডিএফ (সৈন্য) উদ্ধার তৎপরতা শুরু করে দিয়েছে। আমরা জনগণকে জন্য সব ধরনের সহায়তা দিয়ে যাচ্ছি।

পিডিএসও/হেলাল