শর্তসাপেক্ষে কাশ্মীরের ৩ নেতাকে মুক্তি

প্রকাশ : ১০ অক্টোবর ২০১৯, ১৫:২৮

পার্থ মুখোপাধ্যায়, কলকাতা

আড়াই মাস পর কাশ্মীরের ৩ নেতাকে শর্তসাপেক্ষে মুক্তি দিয়েছে জম্মু ও কাশ্মীর প্রশাসন। গত ৫ আগাস্ট জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে নেওয়ার পর গৃহবন্দি করা হয় রাজ্যের সব রাজনৈতিক নেতাদের। 

মুক্তিপ্রাপ্ত নেতারা হলেন, ইয়ার মির, নূর মহম্মদ, সোয়াইব লোন। মুক্তি পাওয়ার জন্যে তারা শান্তি ও শৃঙ্খলা ভঙ্গ হয় এমন কোনো কাজ করবেন না বলে একটি মুচলেকা দিতে হয়েছে।

ইয়ার মির হলেন রফিবাদ বিধানসভা থেকে নির্বাচিত পিডিপি বিধায়ক। ন্যাশনাল কন্ফারেন্সের কর্মী হলেন নূর মহম্মদ, তার দায়িত্বে রয়েছে শ্রীনগরে বাটমালু এলাকা। কংগ্রেসের টিকিটে উত্তর কাশ্মীর থেকে ভোট লড়াই করেছিলেন সোয়াইব লোন। পরে তিনি দল ছেড়ে দেন। সাজ্জাদ লোন ঘনিষ্ঠ বলে পরিচিত রয়েছে সোয়াইব লোনের।

এর আগে ২১ সেপ্টেম্বর পিপলস কন্ফারেন্সের নেতা ইমরান আনসারি ও সৈয়দ আখুনকে স্বাস্থ্যের কারণে মুক্তি দেওয়া হয়। নেতা ও সাধারণ মানুষ মিলিয়ে এখনও পর্যন্ত প্রায় এক হাজার জনকে আটক করেছে প্রশাসন।

এদের মধ্যে রয়েছেন রাজনৈতিক নেতা, বিচ্ছিন্নতাবাদী নেতা, সমাজকর্মী ও আইনজীবী। রয়েছেন তিন প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লা, ওমর আবদুল্লা ও মেহবুবা মুফতি প্রমুখ।

এদিকে বৃহস্পতিবার থেকেই রাজ্যে পর্যটকদের উপত্যকায় যাওয়ার অনুমতি দেওয়া হয়েছে। স্কুল-কলেজও খুলেছে।

পিডিএসও/তাজ