পার্থ মুখোপাধ্যায়

  ১৬ সেপ্টেম্বর, ২০১৯

প্রয়োজনে কাশ্মীর যাবেন প্রধান বিচারপতি

ভারতের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ

ফারুক আবদুল্লাহকে মুক্তির প্রশ্নে কেন্দ্র সরকার এবং জম্মু ও কাশ্মীর প্রশাসনকে নোটিশ পাঠিয়েছে সুপ্রিম কোর্ট। পাশাপাশি নিজে কাশ্মীরে গিয়ে পরিস্থিতি খতিয়ে দেখবেন বলে জানিয়েছেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। কাশ্মীরকে অবিলম্বে স্বাভাবিক করে তোলারও নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

রাজ্যসভার সাংসদ এবং এমডিএমকে’র সাধারণ সম্পাদক ভাইকো ফারুক আবদুল্লার মুক্তির দাবিতে যে পিটিশন দাখিল করেছেন, তার শুনানি হয়েছে প্রধান বিচারপতি রঞ্জন গগৈ, বিচারপতি এসএ বোবদে ও এসএ নাজিরের বেঞ্চে। ফারুক আবদুল্লাকে আটক করে হেফাজতে রাখা হয়েছে কি না তা জানতে চেয়েছেন বিচারপতিরা।

ভাইকোর আইনজীবী জানিয়েছেন, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী নিজেই বলেছিলেন যে, ফারুক আবদুল্লাকে আটক করা হয়নি। কিন্তু তিনি এখন কোথায় তা জানা যাচ্ছে না। আবদুল্লাকে চেন্নাইয়ে আয়োজিত একটি সেমিনারে অংশ নেওয়ারও অনুমতি দেওয়া হচ্ছে না বলে জানিয়েছেন ভাইকোর আইনজীবী।

সুপ্রিম কোর্টকে কেন্দ্রের তরফে জানানো হয়েছে, কাশ্মীরে দূরদর্শনের মতো টিভি চ্যানেল এফএম চলছে। রেস্ট্রিকটেড এলাকায় যাওয়ার জন্য সাংবাদিকদের পাস দেওয়া হচ্ছে। সরকার সবরকম সাহায্য করছে। কাশ্মীরের সব খবরের কাগজ প্রকাশিত হচ্ছে। কাশ্মীরের ৮৮% থানার অন্তর্গত এলাকাগুলি থেকে কড়াকড়ি তুলে নেওয়া হয়েছে। সব শুনে সুপ্রিম কোর্ট, অ্যাটর্নি জেনারেল কেকে ভেনুগোপালকে বলেছে, জাতীয় নিরাপত্তা অটুট রেখে উপত্যকাকে স্বাভাবিক করতে সচেষ্ট হোক কেন্দ্রীয় সরকার ও জম্মু-কাশ্মীর প্রশাসন। প্রধান বিচারপতির কথায়, মানুষ যদি হাইকোর্টে যেতে না-পারে তা খুব খুব গুরুতর বিষয়। সেক্ষেত্রে তিনি নিজে শ্রীনগরে যাবেন।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
প্রধান বিচারপতি,কাশ্মীর,নোটিশ,রঞ্জন গগৈ
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close