পার্থ মুখোপাধ্যায়

  ১৬ সেপ্টেম্বর, ২০১৯

এবার হরিয়ানাতেও এনআরসি

আসামের পরে এবার হরিয়ানায় চালু হতে চলেছে এনআরসি, ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টর।

পাঁচকুলায় অবসরপ্রাপ্ত বিচারপতি এইচএস ভাল্লা এবং নৌসেনার প্রাক্তন প্রধান অ্যাডমিরাল সুনীল লাম্বার সঙ্গে সাক্ষাৎ করেছেন মুখ্যমন্ত্রী খট্টর। পরে সাংবাদিকদের তিনি বলেছেন, বিজেপি হরিয়ানায় এনআরসি চালু করবে। তবে পরিকল্পনার ব্যাপারে মুখ্যমন্ত্রী বিস্তারিত কিছু বলেননি। এমনকি কবে নাগাদ এনআরসি হবে, সে বিষয়েও মুখ খোলেননি।

অক্টোবরে হরিয়ানায় বিধানসভা ভোট। তার আগে রাজ্যজুড়ে মহাসম্পর্ক অভিযানে নেমেছে বিজেপি। সাধারণ মানুষের বাড়ি গিয়ে তাদের সঙ্গে কথা বলছেন বিজেপি নেতারা। বাদ যাচ্ছেন না সেলিব্রিটি থেকে নাগরিক সমাজের বিশিষ্টজনেরা। এরই অঙ্গ হিসেবে বেশ কয়েকজন বিশিষ্ট ব্যক্তির সঙ্গে দেখা করেছেন মুখ্যমন্ত্রী খট্টর। এদের মধ্যে ছিলেন বিচারপতি ভাল্লা এবং অ্যাডমিরাল লাম্বা।

২০১৩ সালে সুপ্রিম কোর্টের একটি নির্দেশের পরিপ্রেক্ষিতে আসামে এনআরসি আপডেটের কাজ শুরু হয়েছে। তখন থেকেই গোটা প্রক্রিয়ার উপরে নজর রাখছে সুপ্রিম কোর্ট। ৩১ আগস্ট এনআরসির চূড়ান্ত তালিকা প্রকাশিত হয়েছে। তালিকা থেকে বাদ গেছে ১৯ লাখ মানুষের নাম। কিন্তু, এনআরসির চূড়ান্ত তালিকা বিজেপির আসামের নেতাদেরকেও খুশি করতে পারেনি। আসামে এনআরসির তীব্র প্রতিবাদ করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

অন্যদিকে, চলতি বছরের শেষে মহারাষ্ট্র, হরিয়ানা এবং ঝাড়খণ্ডে বিধানসভা নির্বাচন। জনমত সমীক্ষায় ইঙ্গিত, ওই তিন রাজ্যে আবার ক্ষমতায় ফিরতে পারে বিজেপি। তবে, ঝাড়খণ্ডে জোট না-হলে বিরোধীদের কড়া চ্যালেঞ্জের মুখে পড়তে পারে বিজেপি। তিন রাজ্যের ৭২টি লোকসভা কেন্দ্র এবং ৪৫৯টি বিধানসভা আসনের ভোটদাতার মতামতের ভিত্তিতে এমনটা বলা হচ্ছে।

সমীক্ষায় ইঙ্গিত, জোট না-হলে হরিয়ানা বিধানসভায় ৯০টি আসনের মধ্যে বিজেপি দখল করতে পারে ৭৮টি, মহারাষ্ট্রে ২৮৮টি আসনের মধ্যে বিজেপি পেতে পারে ১৪৪টি এবং ঝাড়খণ্ডে ৮১টি আসনের মধ্যে বিজেপি পেতে পারে। কিন্তু বিরোধীদের জোট হলে মহারাষ্ট্র এবং হরিয়ানায়, বিজেপি ক্ষমতা ধরে রাখতে পারলেও ঝাড়খণ্ডে কঠিন লড়াইয়ের মুখে পড়তে পারে। সমীক্ষায় উঠে এসেছে, লোকসভা নির্বাচনের প্রভাব পড়বে বিধানসভা ভোটেও। প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদিকেই পছন্দ ওই তিন রাজ্যের ভোটারদের।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
এনআরসি,হরিয়ানা,বিজেপি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close