পাক অধিকৃত কাশ্মীরও চায় ভারত

প্রকাশ : ১১ সেপ্টেম্বর ২০১৯, ১৪:১১ | আপডেট : ১১ সেপ্টেম্বর ২০১৯, ১৪:২০

পার্থ মুখোপাধ্যায়
কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং

নরেন্দ্র মোদি সরকারের পরবর্তী লক্ষ্য পাক অধিকৃত কাশ্মীর ভারতের অংশ করে নেওয়া। কাশ্মীরে ৩৭০ ধারা বাতিলের পক্ষে জোরালো প্রশ্ন করতে গিয়ে বলেছেন কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং। পাশাপাশি তিনি সরব হয়েছেন পাকিস্তান অধিকৃত কাশ্মীর নিয়েও।

জম্মুতে এক অনুষ্ঠানে তিনি বলেছেন, দ্বিতীয় দফায় মোদি সরকারের ১শ দিনে সবচেয়ে বড় সাফল্য হলো ৩৭০ ধারা বিলোপ করা। এখন সরকারের পরবর্তী লক্ষ্য পাক অধিকৃত কাশ্মীর।

প্রধানমন্ত্রীর দফতরের মন্ত্রী বলেছেন, সরকারের পরবর্তী লক্ষ্য পাক অধিকৃত কাশ্মীরে ভারতের অংশ করে নেওয়া। এটা শুধু তিনি বা তাদের সরকারের লক্ষ্য নয়, বরবারই ভারতের লক্ষ্য এটাই। ১৯৯৪ সালে পি ভি নরসিংহ রাওয়ের আমলে সংসদে এ নিয়ে সর্বসম্মতভাবে একটি প্রস্তাব পাস হয়।

কাশ্মীরের বর্তমান পরিস্থিতি প্রসঙ্গে জিতেন্দ্র সিং বলেছেন, উপত্যকা অবরুদ্ধ নয়। গত কয়েক বছরে সরকার একাধিক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে। তার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হলো ৩৭০ ধারা বিলোপ করা। এতে জম্মু ও কাশ্মীরের মানুষ খুশি।

তিনি বলেছেন, বর্তমানে কাশ্মীরে কোনো বিধিনিষেধ নেই। মানুষ অবাধে ঘুরতে পারছে, পরিস্থিতির সঙ্গে দ্রুত মানিয়েও নিচ্ছে। দুনিয়ার কয়েকটি দেশ এতদিন ৩৭০ ধারা বিলোপ নিয়ে ভারতের কথা মানতে চাইছিল না। এখন তারা এর সুফলের কথা স্বীকার করছেন। কিছু লোকের এতে অসুবিধে হচ্ছে, তারাই চিৎকার করছে।

পিডিএসও/হেলাল