পৃথিবী থেকে পাঠানো সিগন্যাল পাচ্ছে না ল্যান্ডার বিক্রম

প্রকাশ : ০৯ সেপ্টেম্বর ২০১৯, ১০:৩৭ | আপডেট : ০৯ সেপ্টেম্বর ২০১৯, ১০:৫৩

পার্থ মুখোপাধ্যায়

চাঁদে নামলেও উপগ্রহের ওপরের অংশে থাকা বাধার কারণেই পৃথিবী থেকে পাঠানো সিগন্যাল পাচ্ছে না ল্যান্ডার বিক্রম। এমনই দাবি জানিয়েছেন চন্দ্রযান-১ প্রকল্পের ডিরেক্টর মাইলস্বামী আন্নাদুরাই।

সংবাদ সংস্থাকে তিনি বলেছেন, চাঁদের উপর থাকা ল্যান্ডারের খোঁজ পাওয়ার পরে এবার তার সঙ্গে যোগাযোগ তৈরি করতে হবে। মনে করা হচ্ছে, চাঁদের যে অংশে বিক্রম নেমেছে, তা সফ্ট ল্যান্ডিংয়ের পক্ষে যথেষ্ট সুবিধাজনক নয়। হতে পারে সেখানে এমন কিছু বাধা রয়েছে, যার ফলে ল্যান্ডারের সঙ্গে যোগাযোগ স্থাপন করতে ইসরোর বিজ্ঞানীরা বাধার সম্মুখীন হচ্ছেন।

শনিবার চন্দ্রপৃষ্ঠের ২.১ কিলোমিটার দূরত্বে চন্দ্রযান ২-এর ল্যান্ডার অংশ বিক্রমের সঙ্গে গ্রাউন্ড স্টেশনের সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। আন্নাদুরাই জানিয়েছেন, চাঁদের কক্ষপথে প্রদক্ষিণ করে চলা চন্দ্রযান ২-এর অর্বিটারেও রয়েছে একটি যোগাযোগকারী চ্যানেল, যার সাহায্যে ল্যান্ডারের সঙ্গে যোগাযোগ স্থাপন করা সম্ভব।

এর আগে ইসরোর চেয়ারম্যান কে শিবন জানিয়েছেন, অরবিটারের পাঠানো তাপচিত্র বা থার্মাল ইমেজ থেকে বিক্রমের অবস্থান জানা গিয়েছে। বেঙ্গালুরুর নিয়ন্ত্রণ কেন্দ্র থেকে তার সঙ্গে যোগাযোগ করার চেষ্টা হচ্ছে। তবে রোববার রাত পর্যন্ত যোগাযোগ স্থাপন করা যায়নি। আদৌ তা সম্ভব হবে কি না, তা নিয়েও সন্দেহ রয়েছে। কারণ, পালক পতন বা সফ্‌ট ল্যান্ডিং হয়নি বিক্রমের। চন্দ্রপৃষ্ঠে আছড়ে পড়ায় বা হার্ড ল্যান্ডিং সেটি কী অবস্থায় রয়েছে, তা স্পষ্ট নয়।

পিডিএসও/হেলাল