চন্দ্রযান-২ : ল্যান্ডার বিক্রমের খোঁজ মিলেছে

প্রকাশ : ০৮ সেপ্টেম্বর ২০১৯, ১৯:৪৪ | আপডেট : ০৯ সেপ্টেম্বর ২০১৯, ১০:৫২

অনলাইন ডেস্ক

চন্দ্রযান-২-এর ল্যান্ডার বিক্রমের খোঁজ মিলেছে। চাঁদের দক্ষিণ মেরুর ঠিক কোন জায়গায় সে নেমেছে, কক্ষপথে থাকা অরবিটার তা জানতে পেরেছে। এমনকি ছবিও তুলে ফেলেছে ল্যান্ডার বিক্রমের।

রোববার ভারতের মহাকাশ গবেষণা সংস্থার (ইসরো) চেয়ারম্যান কে শিবান ভারতীয় গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, চন্দ্রযানের অরবিটার হারিয়ে যাওয়া বিক্রমের থার্মাল ইমেজ পাঠিয়েছে। সেই সব ছবিই অরবিটার বেঙ্গালুরুতে ইসরোর গ্রাউন্ড কন্ট্রোল রুমে পাঠিয়ে দিয়েছে।

ইসরো’র চেয়ারম্যান আরও জানান, এখন পর্যন্ত বিক্রমের কাছ থেকে কোনো রেডিও সিগনাল অরবিটারের কাছে পৌঁছায়নি। কিন্তু সে কোথায় নেমেছে, তার খবর পাওয়া গেছে। তাই শিগগিরই বিক্রমের সঙ্গে যোগাযোগ করা সম্ভব বলে আশা করা হচ্ছে।

দীর্ঘ ৪৭ দিনের যাত্রা শেষে গত শুক্রবার দিবাগত রাতে চাঁদের দক্ষিণ মেরুতে নামার কথা ছিল চন্দ্রযান-২-এর ল্যান্ডার বিক্রমের। কিন্তু একেবারে শেষ মুহূর্তে থমকে যায় ভারতের স্বপ্ন, চন্দ্রপৃষ্ঠ থেকে মাত্র ২.১ কিলোমিটার দূরে থাকতে বিক্রমের সঙ্গে ইসরোর যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। গত শুক্রবার রাত ১টা ৫৫ মিনিটের পর এটি নিখোঁজ হয়।

তবে চন্দ্রযান-২-এর ল্যান্ডার বিক্রম অক্ষত হওয়ার বিষয়টি নিশ্চিত নয় জানিয়ে বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ অ্যাস্ট্রোফিজিক্সের অধ্যাপক ও বিশিষ্ট জ্যোতির্বিজ্ঞানী সুজন সেনগুপ্ত অবশ্য বলেন, ‘এই থার্মাল ইমেজিংয়ের মাধ্যমে কিন্তু এটা বলা যাবে না, বিক্রম চাঁদের পিঠে নেমে অক্ষত অবস্থায় রয়েছে কি না।’

পিডিএসও/রি.মা