ভারতে তিন তালাক : কেন্দ্রকে সুপ্রিম কোর্টের নোটিশ

প্রকাশ : ২৩ আগস্ট ২০১৯, ১৯:১৫

পার্থ মুখোপাধ্যায়, কলকাতা

ভারতে তাৎক্ষণিক তিন তালাক প্রথাকে ফৌজদারি অপরাধ হিসেবে গণ্য করে মুসলিম মহিলাদের বিবাহজনিত অধিকারের সুরক্ষা আইনের সাংবিধানিক বৈধতাকে চ্যালেঞ্জ জানিয়ে করা আবেদনের জেরে কেন্দ্রীয় সরকারকে নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্ট। 

শুক্রবার আবেদনকারী কেরালা জামিয়াতুল উলেমার পক্ষে আইনজীবী সলমন খুরশিদ জানিয়েছেন, শীর্ষ আদালতে এর আগেই তাৎক্ষণিক তিন তালাক প্রথাকে অবৈধ ঘোষণা করা হয়েছে। এ কারণে প্রথাটি অপরাধ হিসেবে গণ্য করার আর কোনো প্রাসঙ্গিকতা নেই। 

তার বক্তব্যের পর বিচারপতি রমনা বলেছেন, তার একটা খটকা রয়েছে, হিন্দু সম্প্রদায়ের মধ্যে শিশু বিবাহ, পণপ্রথার মতো বেশ কিছু রীতি এখনো চালু রয়েছে। এগুলোকে অপরাধ হিসেবে চিহ্নিত করা হয়েছে। তাহলে তিন তালাককে কেন অপরাধ বলা যাবে না, যদি তা এখনো চালু থাকে?

আবেদনে কেরালার ওই সুন্নি মসলিম সংগঠন দাবি করেছে, ৩০ জুলাই লোকসভায় পাস হওয়া আইনটি সংবিধানের ১৪, ১৫ ও ২১ নম্বর ধারা লঙ্ঘন করে, বিশেষত মুসলিমদের নিশানা করেই আইনটি তৈরি করা হয়েছে।

২০১৭ সালের আগস্টে তাৎক্ষণিক তিন তালাক প্রথা খারিজ করে দেয় সুপ্রিম কোর্টের পাঁচ সদস্যের বেঞ্চ। তাদের মধ্যে বিচারপতি রোহিন্টন এফ নরিম্যান, উদয় ইউ ললিত এবং কুরিয়ান জোসেফ জানান, এই প্রথা অমুসলিম এবং তা ধর্মের অংশ বলে তারা মানতে রাজি হননি।

পিডিএসও/তাজ