reporterঅনলাইন ডেস্ক
  ২৩ আগস্ট, ২০১৯

বিক্ষোভ নিয়ে অপপ্রচার

হংকংয়ে ২১০ ইউটিউব চ্যানেল বন্ধ

হংকংয়ে ২১০টি ইউটিউব চ্যানেল বন্ধ করে দিয়েছে গুগল

হংকংয়ে চলমান গণবিক্ষোভ নিয়ে বিভ্রান্তি ও অপপ্রচারের অভিযোগে ২১০টি ইউটিউব চ্যানেল বন্ধ করে দিয়েছে গুগল। সপ্তাহের শুরুর দিকে একই অভিযোগে টুইটার ও ফেসবুকও একই ধরনের পদক্ষেপ নেয়। ধারণা করা হচ্ছে, রাষ্ট্রীয়ভাবে চীন এসব চ্যানেল ব্যবহারের মাধ্যমে আন্দোলন সম্পর্কে বিভ্রান্তি ছড়াতে পেছন থেকে কাজ করছে।

গুগলের এক বিবৃতিতে বলা হয়েছে, আন্দোলনকে প্রভাবিত করতে ব্যবহার করা হচ্ছিল এমন ২১০টি চ্যানেল সপ্তাহের শুরুর দিকে বন্ধ করে দেওয়া হয়েছে। যেখানে হংকংয়ে চলমান আন্দোলন সম্পর্কে নানা ধরনের ভিডিও আপলোড করা হতো। ফেসবুক ও টুইটার কর্তৃপক্ষ সম্প্রতি একই ধরনের পদক্ষেপ নিয়েছে।

টুইটার বলেছে, চীনের রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় হংকংয়ের চলমান আন্দোলন খাটো করে নানা ধরনের পোস্ট দেওয়া হতো। তবে এই বিষয়ে গুগল কর্তৃপক্ষ কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

চীনা ব্রডকাস্টার সিনহুয়ার মতো রাষ্ট্র-নিয়ন্ত্রিত মিডিয়া সংস্থাগুলির বিজ্ঞাপন বিক্রয় নিষিদ্ধ করার পরিকল্পনা করেছিল কিনা তা সংস্থাটি এখনো বলেনি।

হংকংবিরোধী বিজ্ঞাপনগুলিকে ছড়িয়ে দেওয়ার ক্ষেত্রে প্লাটফর্ম হিসেবে ব্যবহার হওয়ায় তীব্র সমালোচনার পর টুইটার ঘোষণা করে যে, তারা আর আর্থিক ও সম্পাদকীয়ভাবে সরকার দ্বারা নিয়ন্ত্রিত ব্রডকাস্টারদের বিজ্ঞাপনগুলিকে আর অনুমতি দেবে না।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
অপপ্রচার,বিক্ষোভ,হংকং,ইউটিউব চ্যানেল,গুগল
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close