ঈদ শেষ হতেই উত্তপ্ত হচ্ছে কাশ্মীর

প্রকাশ : ১৪ আগস্ট ২০১৯, ১৩:৫২

কলকাতা প্রতিনিধি

সোমবার ইদের সকালে জম্মু-কাশ্মীরের কার্ফু-নিষেধাজ্ঞার ছবিটা উধাও হয়ে গিয়েছিল, কিন্তু তা সাময়িক। মসজিদে ঈদের প্রার্থনা শেষ হতেই থমথমে পরিবেশ ফিরেছে জম্মু-কাশ্মীরে। শুনশান রাস্তাঘাট, ফের জারি করা হয়েছে নিষেধাজ্ঞা। কড়া নিরাপত্তার ঘেরাটোপে ইদ পালিত হয়েছে জম্মু-কাশ্মীরে।

অন্যদিকে, ভারত-পাকিস্তানের ভেতর ঠান্ডা লড়াইয়ের জের হিসাবে পাকিস্তানি বায়ুসেনা লাদাখের কাছে অবস্থিত ঘাঁটিতে যুদ্ধের সরঞ্জাম নিয়ে যাওয়া শুরু করেছে বলে ভারতীয় গোয়েন্দা সূত্রের খবর। জানা গেছে, পাকিস্তান বায়ুসেনার তিনটি সি-ওয়ান থার্টি ট্রান্সপোর্ট এয়ারক্রাফ্ট, লাদাখের খুবই কাছে স্কার্দু এয়ারবেসে যুদ্ধের সরঞ্জাম ও অস্ত্র নিয়ে যাওয়া শুরু করেছে। সীমান্ত এলাকায় পাকিস্তানের পদক্ষেপ নিয়েও কড়া নজর রাখতে ভারতীয় এজেন্সিগুলো। ভারতের সঙ্গে পাকিস্তানি সেনার বিভিন্ন অপারেশন চালানোর জন্য সীমান্ত এলাকার এয়ারবেস স্কার্দুকেই ব্যবহার করে ইসলামাবাদ।

এদিকে, গত রোববারও শ্রীনগরে কার্ফু জারি করা হয়েছিল। ইদের দিন অবশ্য তা তুলে নেওয়া হয়। তবে, বড় জমায়েতে প্রার্থনার অনুমতি দেওয়া হয়নি। তার বদলে মসজিদেই প্রার্থনা করেছেন স্থানীয় মানুষজন। প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা, মেহবুবা মুফতিসহ উপত্যকার বেশ কয়েকজন রাজনীতিককেও স্থানীয় মসজিদে প্রার্থনার অনুমতি দেওয়া হয়। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফেও জানানো হয়েছে, অনন্তনাগ, বদগাম, বারামুলা ও বন্দিপোরের সর্বত্র নির্বিঘ্নে প্রার্থনা হয়েছে। বারামুলার জামিয়া মসজিদে প্রায় ১০ হাজার মানুষের জমায়েত হয়েছিল।

ঈদ উপলক্ষে নিরাপত্তার ঘেরাটোপে মুড়ে ফেলা হয়েছিল উপত্যকাকে। সকালে রাস্তার কাঁটাতারের বেড়া সরিয়ে দেওয়া হয়, তবে, শ্রীনগরে রাস্তায় নিরাপত্তাকর্মীরা মোতায়েন ছিল। বিক্ষোভের আশঙ্কায় মজুদ রাখা হয়েছিল জলকামানও। কড়া নিরাপত্তার মধ্যেও ইদের দিনে উপত্যকায় বিক্ষিপ্ত বিক্ষোভের খবর মিলেছে। কিন্তু শ্রীনগরে বিক্ষোভ দেখানো হয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্স।

উপত্যকায় বিক্ষোভের খবর স্বীকার করে নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক জানিয়েছে, পাথর ছোড়ার কয়েকটি বিক্ষিপ্ত ঘটনা ঘটেছে, তবে তা বড় আকারের নয়। পুলিশ বিক্ষোভকারীদের হঠিয়ে দেয়। ঘটনায় দু-একজন আহত হয়েছে। জম্মু-কাশ্মীর পুলিশের অবশ্য দাবি, উপত্যকায় নির্বিঘ্নেই ইদ পালিত হয়েছে। টুইটে জম্মু-কাশ্মীর পুলিশের তরফে বলা হয়েছে, হাজার হাজার মানুষ শ্রদ্ধার সঙ্গে ও শান্তিতে ইদের প্রার্থনা করেছেন। সাধারণ মানুষকে ইদের শুভেচ্ছাও জানিয়েছে জম্মু-কাশ্মীর পুলিশ। পুলিশের তরফে মিষ্টিও বিলি করা হয়।

পিডিএসও/হেলাল