reporterঅনলাইন ডেস্ক
  ০৭ আগস্ট, ২০১৯

কাশ্মীর নিয়ে মুখ খুললো চীন

জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করার ভারতীয় সিদ্ধান্ত তাদের আঞ্চলিক সার্বভৌমত্ব ক্ষুণ্ণ করেছে বলে অভিযোগ করেছে চীন। মঙ্গলবার এক বিবৃতিতে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় কাশ্মীর বিষয়ে ভারতের পদক্ষেপের বিরোধিতা করে এমন মন্তব্য করেছে।

চীন, ভারত ও পাকিস্তানের সীমান্তবর্তী কাশ্মীর অঞ্চল নিয়ে দেশগুলোর মধ্যে বিরোধ বর্তমান। কাশ্মীরের নিজেদের নিয়ন্ত্রিত অংশে অবস্থান শক্ত করার জন্য মুসলিম সংখ্যাগরিষ্ঠ এই রাজ্যটির বিশেষ মর্যাদা বাতিল করেছে ভারত। এর প্রতিক্রিয়ায় চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে দেওয়া এক বিবৃতিতে মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনিয়িং বলেছেন, ভারতের সিদ্ধান্ত অগ্রহণযোগ্য, এর কোনো আইনি প্রভাব নেই।

সীমান্ত ইস্যুকে আরো জটিল করে তুলতে পারে তেমন ধরনের পদক্ষেপ এড়িয়ে চলতে চীন সীমান্ত ইস্যুতে ভারতকে সতর্ক হতে বলেছে এবং উভয় দেশের মধ্যে হওয়া সমঝোতা কঠোরভাবে মেনে চলতে বলেছে বলে জানিয়েছেন তিনি।

বিরোধপূর্ণ কাশ্মীর অঞ্চলটি ভারত, পাকিস্তান ও চীনের মধ্যে বিভক্ত হয়ে আছে। এর মধ্যে সবচেয়ে জনবহুল মুসলিম সংখ্যাগরিষ্ঠ কাশ্মীর উপত্যকা ও জম্মু শহরের আশপাশের হিন্দু প্রভাবিত এলাকাগুলো ভারতের শাসনাধীনে, কাশ্মীরের পশ্চিমাঞ্চল পাকিস্তানের নিয়ন্ত্রণে এবং উত্তরের জনবিরল পবর্তময় এলাকাটি চীনের অধীনে।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বিশেষ মর্যাদা,কাশ্মীর,ভারত
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close