reporterঅনলাইন ডেস্ক
  ২০ জুলাই, ২০১৯

ইরানে বৃটিশ ট্যাংকার আটক নিয়ে উত্তেজনা

সামুদ্রিক আইন লঙ্ঘন করায় এবার বৃটেনের একটি তেল ট্যাংকার আটক করেছে ইরান। হরমুজ প্রণালীতে আন্তর্জাতিক সামুদ্রিক আইন লঙ্ঘন করার দায়ে ট্যাংকারটিকে আটক করা হয়।

আইআরজিসি'র জনসংযোগ দপ্তর শুক্রবার রাতে এক বিবৃতিতে বলেছে, ইরানের হরমুজগানের বন্দর ও সামুদ্রিক যান চলাচল বিষয়ক সংস্থার অনুরোধে ‘স্টেনা ইমরো’ নামের একটি ব্রিটিশ তেল ট্যাংকার আটক করা হয়েছে। আন্তর্জাতিক সামুদ্রিক আইনের প্রতি সম্মান না দেখানোয় ইরানের ওই সংস্থা তেল ট্যাংকারটি আটকের অনুরোধ জানায় বলে বিবৃতিতে জানানো হয়েছে।

আটক তেল ট্যাংকারটিকে উপকূলে আনা হয়েছে। আইনি প্রক্রিয়া চলছে। ট্যাংকারটিতে তল্লাশি চালানো হবে বলেও জানা গেছে। অন্যদিকে জিব্রালটার প্রণালীতে ইরানের একটি তেল ট্যাংকার আটকে রেখেছে বৃটিশ সরকার।

এদিকে শুক্রবার রাতে জরুরি বৈঠক করেছে বৃটিশ মন্ত্রিসভা। বৈঠক শেষে এক বিবৃতিতে বলা হয়, লন্ডন এ ব্যাপারে আরও বেশি তথ্য সংগ্রহ ও পুরো পরিস্থিতি মূল্যায়নের চেষ্টা করছে।

বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ বাণিজ্যিক এই পথে ট্যাংকার আটকের এমন ঘটনায় দুই পক্ষের মধ্যে ব্যাপক উত্তেজনা তৈরি হয়েছে।

বৃটেন বলছে, পারস্য উপসাগরে ইরান তাদের দুটি জাহাজ আটক করেছে। দেশটির পররাষ্ট্রমন্ত্রী জেরমি হান্ট হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, দ্রুত যদি এই সমস্যার সমাধান না হয় তাহলে ইরানকে মারাত্মক ফল ভোগ করতে হবে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বৃটিশ ট্যাংকার,ইরান,তেল ট্যাংকার
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close