জাপানে প্লাস্টিক খেয়ে ৯ হরিণের মৃত্যু

প্রকাশ : ১৩ জুলাই ২০১৯, ০৮:১৫ | আপডেট : ১৩ জুলাই ২০১৯, ০৮:৩১

অনলাইন ডেস্ক
সিকা প্রজাতির একটি হরিণ

জাপানের নারা পার্কে প্লাস্টিকের ব্যাগ খেয়ে গত চার মাসে ৯টি হরিণের মৃত্যু হয়েছে। বন্যপ্রাণী গ্রুপ দ্য নারা ডিয়ার প্রিজারভেশন ফাউন্ডেশন জানিয়েছে, গত মার্চ থেকে জুনের মধ্যে মৃত্যু হওয়া ১৪টি হরিণের মধ্যে ৯টির পেটের ভেতর বিপুল পরিমাণ প্লাস্টিক ব্যাগ ও ফুড র‌্যাপার পাওয়া গেছে।

একটি হরিণের পেটের ভেতর চার কেজির বেশি পরিমাণ আবর্জনা পাওয়া গেছে। নারা, পর্যটকদের কাছে একটি জনপ্রিয় স্থান। এখানে এক হাজার দুইশ’র বেশি হরিণ রয়েছে। প্লাস্টিকের ব্যাগ খেয়ে মৃত্যু হওয়া হরিণগুলো সিকা প্রজাতি। এটি জাপানে একটি জাতীয় সম্পদ হিসেবে বিবেচিত এবং দেশটির আইনে এই হরিণের সুরক্ষা নিশ্চিত করা হয়েছে।

এসব হরিণের অধিকাংশই নারা পার্কের ভেতর বিভিন্ন মন্দির ও মাজারের আশপাশে জড়ো হয়। এ সময় পর্যটকরা চাইলে এসব হরিণকে বিশেষভাবে তৈরি চিনি ছাড়া প্লাস্টিকের খোলস ছাড়া ক্রেকার খাওয়াতে পারে। তবে ধারণা করা হয়, কিছু পর্যটক হয়তো এসব হরিণকে অন্য স্ন্যাকসও খেতে দেয়।

নারা ডিয়ার প্রিজারভেশন ফাউন্ডেশনের একজন কর্মকর্তা রিয়ে মারুকো বার্তা সংস্থা কিয়োদোকে বলেন, পর্যটকরা প্রায়ই ফুড র‌্যাপার এবং প্লাস্টিকের ব্যাগ এই দ্বীপে ফেলে যায়। পরে হরিণরা ওই ব্যাগগুলোর গন্ধ শুঁকে ভাবে যে, এগুলো খাবার এবং তারা তা খেয়ে ফেলে।

ফাউন্ডেশনটি টুইটারে একটি ছবি পোস্ট করেছে, সেখানে দেখা যায়—একটি মৃত হরিণের পেটের ভেতর থেকে বিপুল পরিমাণ প্লাস্টিকের ব্যাগ পাওয়া গেছে। ধারণা করা হচ্ছে, প্লাস্টিকের কারণে পাকস্থলীর রাস্তা বন্ধ হয়ে যাওয়ায় ওই হরিণটি অপুষ্টিতে মারা গেছে।

পিডিএসও/হেলাল