উত্তর কোরিয়ায় শি জিনপিংয়ের প্রথম সফর

প্রকাশ : ২০ জুন ২০১৯, ১৬:৫৬

অনলাইন ডেস্ক

চীনের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার ৬ বছর পর শি জিনপিং উত্তর কোরিয়ায় প্রথম রাষ্ট্রীয় সফর করছেন। দুইদিনের সফরে বৃহস্পতিবার তিনি পিয়ংইয়ং পৌঁছেছেন। চীনা রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাত দিয়ে একথা জানিয়েছে বিবিসি। 

উত্তরের শীর্ষ নেতা কিম জং উনের সঙ্গে বৃহস্পতিবারই তার এক রুদ্ধদ্বার বৈঠকে মিলিত হওয়ার কথা। বেইজিং পিয়ংইয়ংয়ের প্রধান ব্যবসায়িক অংশীদার হলেও ১৪ বছরের মধ্যে এবারই প্রথম চীনের কোনো প্রেসিডেন্ট উত্তর কোরিয়ায় গেলেন। এ সফরে শি নিষেধাজ্ঞা জর্জরিত উত্তর কোরিয়ার জন্য বেশকিছু অর্থনৈতিক সহযোগিতা প্রকল্প নিয়ে গেছেন বলেও ধারণা করা হচ্ছে।

জাপানে জি-২০ শীর্ষ সম্মেলনের এক সপ্তাহ আগে চীনা প্রেসিডেন্টের এ সফরে পিয়ংইয়ং-ওয়াশিংটন সম্পর্কের উত্থান-পতন নিয়েও আলোচনা হবে বলে মনে করা হচ্ছে। জি-২০ সম্মেলনে শি-র সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের বৈঠক হওয়ার কথা রয়েছে। উত্তর কোরিয়ার ক্ষমতায় আসায় পর থেকে এ নিয়ে ৪ বার চীন সফর করেছেন কিম।

অন্যদিকে ২০০৫ সালে চীনের তৎকালীন প্রেসিডেন্ট হু জিনতাওয়ের সফরকালে উত্তর কোরিয়ার ক্ষমতায় ছিলেন কিমের বাবা কিম জং ইল।

উত্তর কোরিয়ার পারমাণবিক কার্যক্রমের কারণে দেশটির ওপর ধারাবাহিক নিষেধাজ্ঞা আরোপ করেছে জাতিসংঘ। বেইজিং এসব নিষেধাজ্ঞায় সমর্থন দিলেও শি-র এবারের সফর দুই দেশের সম্পর্কের উন্নতিতে ভূমিকা রাখবে বলেই ধারণা করা হচ্ছে।

উত্তর কোরিয়ায় চীনা প্রেসিডেন্টের এ সফর ‘বেইজিং-পিয়ংইয়ং সম্পর্কে নতুন অধ্যায় যোগ করবে’ বলে মন্তব্য করেছে চীনের রাষ্ট্রীয় টেলিভিশন সিসিটিভি।

পিডিএসও/তাজ