সুদানে নিহতের সংখ্যা ১০০ ছাড়িয়েছে

প্রকাশ : ০৭ জুন ২০১৯, ০০:১৬

অনলাইন ডেস্ক

সুদানে সামরিক বাহিনীর সঙ্গে বিক্ষোভকারীদের চলমান সহিংসতায় নিহতের সংখ্যা একশ' ছাড়িয়েছে। এর মধ্যে ৪০ জন বিক্ষোভকারীর লাশ নীল নদে পাওয়া গেছে বলে জানিয়েছেন দেশটির চিকিৎসক। 

যদিও চলমান এ আন্দোলনে এ পর্যন্ত ৪৬ বিক্ষোভকারী নিহত হয়েছেন বলে দাবি সামরিক পরিষদের। এর মধ্যেই, সংকট সমাধানে নতুন করে আলোচনায় বসতে সেনাবাহিনীর দেয়া প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন আন্দোলনকারীরা। 

দ্রুত বেসামরিক প্রতিনিধিদের কাছে ক্ষমতা হস্তান্তরের দাবিতে বিভিন্ন স্থানে সড়ক অবরোধও করেন তারা। তবে শান্তিপূর্ণ আন্দোলনের নামে কোন ধরনের বিশৃঙ্খলা সহ্য করা হবে না বলে সাফ জানিয়ে দিয়েছে সামরিক পরিষদ।
যত দিন গড়াচ্ছে আফ্রিকার দেশ সুদানের রাজনৈতিক পরিস্থিতি ততই খারাপের দিকে যাচ্ছে। দেশটির অন্তর্বর্তীকালীন সামরিক পরিষদ এবং সাধারণ মানুষের মধ্যে সংঘাতের মাত্রা আরো তীব্রতর হচ্ছে। এরমধ্যে বুধবার দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর ওমদুরমানে সামরিক পরিষদের বিরুদ্ধে রাস্তায় নামে অসংখ্য মানুষ। এসময় শহরের গুরুত্বপূর্ণ সড়ক অবরোধ করে তারা। 

বিক্ষোভকারীদের দাবি, জনগণের কাছে দ্রুত ক্ষমতা হস্তান্তর করতে হবে। এভাবে একটি দেশ চলতে পারে না। আমরা রাস্তায় নেমে বিক্ষোভের পাশাপাশি সড়ক অবরোধ করেছি। চলমান সংঘাতের একমাত্র সমাধান হলো বেসামরিক প্রতিনিধিদের কাছে ক্ষমতা হস্তান্তর করা।

গত কয়েকদিনে নিরাপত্তা বাহিনীর সঙ্গে আন্দোলনকারীদের সংঘর্ষে নিহতের সংখ্যা শতাধিক ছাড়িয়েছে বলে জানিয়েছেন চিকিৎসক। এরমধ্যে নীল নদ থেকে বেশ কয়েকজনের লাশ পাওয়া গেছে। হতাহতের সংখ্যা বাড়তে থাকায় হাসপাতালগুলোতে বাড়ছে রোগীদের ভিড়। এতে চিকিৎসা দিতে বেশ বেগ পেতে হচ্ছে সংশ্লিষ্টদের।

এর মধ্যে বেসামরিক প্রতিনিধিদের কাছে স্বাভাবিক উপায়ে ক্ষমতা হস্তান্তর করতে আহ্বান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন।

পিডিএসও/রি.মা