পদত্যাগ করলেন পাপুয়া নিউগিনির প্রধানমন্ত্রী

প্রকাশ : ২৬ মে ২০১৯, ১৬:১১ | আপডেট : ২৬ মে ২০১৯, ১৬:৩৭

অনলাইন ডেস্ক

আচমকা পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন পাপুয়া নিউগিনির প্রধানমন্ত্রী পিটার ও’নেইল। দীর্ঘ ৭ বছর দেশটির প্রধানের দায়িত্ব পালন শেষে রোববার পদত্যাগের ঘোষণা দিলেন তিনি।

এক প্রতিবেদনে এবিসি নিউজ জানায়, ও’নেইল বেশ কিছুদিন যাবত কয়েক শত কোটি ডলার মূল্যের গ্যাস প্রকল্পসহ নানা ইস্যুতে এক রকম চাপের মধ্যে ছিলেন। যে কারণে তাকে সরকারের নানা স্তর থেকে বারংবার পদত্যাগের আহ্বান জানানো হয়।

যদিও গত ৭ বছর যাবত টানা ক্ষমতায় থাকা ও’নেইল তাতে পুরোপুরি অস্বীকৃতি জানিয়েছিলেন। ফলে গত সপ্তাহে তার দলের শীর্ষ স্থানীয় বেশ কয়েকজন সদস্য পক্ষ ত্যাগ করে অন্য দলে চলে যায়।

রোববার রাজধানী পোর্ট মোরেসবিতে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি বলেন, আমরা সব সময়ই সুনির্দিষ্ট স্থিতিশীলতা রক্ষা করি। এটা ভীষণই গুরুত্বপূর্ণ। আমরা সকলের দাবির প্রতি কর্ণপাত করেছি। যে কারণে সরকার পরিবর্তনে সম্মত হয়েছি।

দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় দ্বীপরাষ্ট্র পাপুয়া নিউগিনির বর্তমান জনসংখ্যা প্রায় ৭৩ লাখ। দেশটিতে বর্তমানে একটি স্থিতিশীল ও মসৃণ ক্ষমতা হস্তান্তর চান স্যার জুলিয়াস। তিনি বলেছেন, পাপুয়া নিউ গিনিকে আজকের এই অবস্থায় আনার পেছনে প্রধানমন্ত্রী হিসেবে পিটার ও’নেইল যতটুকু অবদান রয়েছে তার জন্য তাকে অসংখ্য ধন্যবাদ।

এদিকে, পিএনজি’র সম্প্রচার মাধ্যম ইএমটিভি জানায়, ও’নেইল দুবারের প্রধানমন্ত্রী জুলিয়াস চ্যানের কাছে ক্ষমতা হস্তান্তর করেন। 

পিডিএসও/তাজ