কংগ্রেসের যেসব হেভিওয়েট প্রার্থী হেরে গেছেন

প্রকাশ : ২৪ মে ২০১৯, ১৭:০১

অনলাইন ডেস্ক

ভারতের ১৭তম লোকসভা নির্বাচনে কংগ্রেসের ভরাডুবির সঙ্গে সঙ্গে পরাজয়ের স্বাদ নিয়েছেন দলটির সভাপতি রাহুল গান্ধীসহ বেশ কয়েকজন জ্যেষ্ঠ নেতা। হেরে গেছেন দিল্লির তিনবারের মুখ্যমন্ত্রী শিলা দিক্ষিত, উত্তরাখণ্ডের হরিশ রাওয়াতসহ আটজন সাবেক মুখ্যমন্ত্রী।

ভারতে লোকসভা নির্বাচনের ফলাফল ঘোষণার পর বিজেপি বিজয়ের বাঁধভাঙা আনন্দে ভাসলেও শ্মশানের নীরাবতা বিরোধী কংগ্রেস শিবিরে। বিরোধী জোটের হারের পাশাপাশি পরাজয়ের লজ্জায় ডুবেছেন কংগ্রেসের প্রথম সারির অনেক নেতা। কংগ্রেসের দুর্গ হিসেবে পরিচিত আমেথি থেকে বিজেপি প্রার্থী স্মৃতি ইরানির কাছে হেরেছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী।

রাজধানী দিল্লিতে বিজেপির রাজ্য সভাপতি মনোজ তিওয়ারির কাছে বড় ব্যবধানে হেরে লজ্জায় ডুবেছেন তিন-তিন বারের মুখ্যমন্ত্রী এবং কংগ্রেসের জ্যেষ্ঠ নেতা শিলা দিক্ষিত।

অপ্রত্যাশিতভাবে হেরে গেছেন উত্তরাখণ্ডের সাবেক মুখ্যমন্ত্রী হরিশ রাওয়াত। নৈনিতাল আসন থেকে তাকে হারিয়েছেন বিজেপি নেতা অজয় ভাট। নির্বাচনী বৈতরণী পার হতে পারেননি হরিয়ানার দুইবারের মুখ্যমন্ত্রী ভূপিন্দর সিং। শনিপাত আসনে তিনি বিজেপির রমেশ কৌশিকের কাছে হেরেছেন প্রায় দুই লাখ ভোটের ব্যবধানে।

হেরেছেন মধ্যপ্রদেশের সাবেক মুখ্যমন্ত্রী এবং কংগ্রেসের জ্যেষ্ঠ নেতা দিগবিজয় সিং। ভোপালে তিনি হারের লজ্জায় ডুবেছেন মালাগাঁও বোমা হামলায় অভিযুক্ত প্রজ্ঞা সিং ঠাকুরের কাছে।

এছাড়াও পরাজয়ের স্বাদ নিয়েছেন মহারাষ্ট্রের সাবেক মুখ্যমন্ত্রী সুশিল কুমার সিন্দে, মেঘালয়ের সাবেক মুখ্যমন্ত্রী মুকুল সাংমা এবং কর্নাটকের সাবেক মুখ্যমন্ত্রী ভীরাপ্পা মইলি।

পিডিএসও/রি.মা