লোকসভা নির্বাচন : ফলাফলে এগিয়ে বিজেপি

প্রকাশ : ২৩ মে ২০১৯, ০৯:৫২ | আপডেট : ২৩ মে ২০১৯, ১০:২৬

অনলাইন ডেস্ক

ভারতে লোকসভা নির্বাচনে দীর্ঘ সাতটি পর্বে ভোটগ্রহণের পর চলছে গণনা; যার মধ্য দিয়ে নির্ধারিত হবে আগামী পাঁচ বছর কে থাকবে ভারতের শাসনক্ষমতায়।

বুথ ফেরত জরিপগুলো প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নেতৃত্বাধীন জোটের বিজয়ের আভাস দিয়ে রেখেছিল আগেই। গণনা শেষে যে প্রাথমিক ফলাফল ভারতীয় সংবাদমাধ্যমগুলো দিচ্ছে, সেখানেও ক্ষমতাসীন বিজেপির এগিয়ে থাকার তথ্য আসছে। 

ভারতীয় পার্লামেন্টের নিম্নকক্ষ লোকসভার ৫৪৩টি আসনের মধ্যে ৫৪২টিতে নির্বাচন হয়েছে এবার। সরকার গঠন করার জন্য কোনো দল বা জোটকে ২৭২টি আসন পেতে হবে। ১১ এপ্রিল শুরু হয়ে গত ১৯ মে শেষ হয় ভারতে পার্লামেন্ট নির্বাচনের ভোটগ্রহণ। ৯০ কোটি ভোটারের জন্য নয় লাখ কেন্দ্রে মোট সাত পর্বে এই ভোটগ্রহণ চলে।

ভারতে সাধারণ নির্বাচনে ভোটগ্রহণের পর সঙ্গে সঙ্গে গণনা হয় না। ব্যালট বাক্স কিংবা ইলেকট্রনিক ভোটিং মেশিনগুলো (ইভিএম) কঠোর নিরাপত্তায় সংরক্ষিত থাকে বিভিন্ন রাজ্যের স্ট্রংরুমে। নির্ধারিত সূচি অনুযায়ী, ‍বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ৮টায় কঠোর নিরাপত্তার মধ্যে শুরু হয় সেই ভোট গণনা।

বিবিসির খবরে বলা হয়, প্রাথমিক ফলাফলে বিজেপি নেতৃত্বাধীন জোট স্পষ্ট ব্যবধানে এগিয়ে রয়েছে। দিল্লিতে বিজিপি সদরদপ্তরের সামনে ইতোমধ্যে ভিড় করতে শুরু করেছেন সংবাদকর্মীরা।

পিডিএসও/হেলাল