লোকসভা নির্বাচনের ভোট গণনা শুরু

প্রকাশ | ২৩ মে ২০১৯, ০৯:০৩

অনলাইন ডেস্ক

প্রায় আড়াই মাসের টানটান উত্তেজনা ও কথার লড়াই শেষে আজ বৃহস্পতিবার ভারতের লোকসভা নির্বাচনের ভোট গণনা ও ফল ঘোষণা শুরু হয়েছে​। বুথফেরত জরিপে বিজেপির নিশ্চিত জয়ের ইঙ্গিত দেওয়া হলেও বিরোধীরা তা মানতে নারাজ। তারা জনগণের রায়ের দিকে তাকিয়ে আছেন। আর ভারতবাসী সামগ্রিক ফলাফলের জন্য অপেক্ষায় থাকলেও বিশেষভাবে নজর রাখছে উত্তরপ্রদেশ এবং পশ্চিমবঙ্গের ফলাফলের দিকে।

বিজেপির দাবি, এই দুই রাজ্যের প্রাপ্ত আসন তাদের সরকার গঠনে সাহায্য করবে। অন্যদিকে, বিরোধীরা বলছে, উত্তরপ্রদেশে বিজেপির আসন কমবে। পশ্চিমবঙ্গেও তারা কাঙ্ক্ষিত আসন পাবে না। এই ঘাটতি চাপে ফেলবে বিজেপিকে আর এগিয়ে দেবে বিরোধীদের।

৮০ আসনের উত্তরপ্রদেশে গতবার এনডিএ পেয়েছিল ৭৩ আসন। বিভিন্ন জরিপ বলছে, বিজেপি এবার উত্তরপ্রদেশে পেতে পারে ৩০ থেকে ৫০ আসন। যদিও বিজেপি আশা করছে, ৬৫ আসনে তারা জয়ী হবে। অন্যদিকে, পশ্চিমবঙ্গে ৪২ আসনের মধ্যে বিজেপি গতবার পেয়েছিল ২ আসন। এবার বিভিন্ন জরিপে বিজেপি ১১ থেকে ২৩টি আসন পেতে পারে বলে আভাস দেওয়া হয়েছে। বিজেপিও বলছে, তারা ২৩টি আসন পাবে। যা উত্তরপ্রদেশের ঘাটতি অনেকটা পুষিয়ে দেবে।

কিন্তু বিরোধীরা বলছে, উত্তরপ্রদেশে বিজেপির অন্তত ৪০ আসন কমবে। পশ্চিমবঙ্গে তাদের ৫ থেকে ৬টি আসন বাড়তে পারে। তবে তা কোনোভাবেই উত্তরপ্রদেশের ঘাটতি পোষানোর জন্য যথেষ্ট নয়। এ ছাড়াও, রাজস্থান, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, গুজরাটে বিজেপির আসন কমবে। বিজেপির দাবি, এসব রাজ্যে তাদের কিছু আসন কমতে পারে। তবে তামিলনাড়ু, ওড়িশায় তাদের আসন বাড়বে। আসন বাড়বে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলোতে।

পিডিএসও/হেলাল