reporterঅনলাইন ডেস্ক
  ১০ মে, ২০১৯

ভুয়া খবর রুখতে সিঙ্গাপুরে আইন পাস

ভুয়া খবর ঠেকাতে বিতর্কিত একটি আইন পাস করেছে সিঙ্গাপুর। নতুন এই আইন অনুযায়ী পুলিশকে অনলাইন প্লাটফর্ম এবং ব্যক্তিগত চ্যাট গ্রুপও নজরদারি করার ক্ষমতা দেওয়া হয়েছে।

এই আইন অনুযায়ী সরকার যদি কোনো বিবৃতিকে ভুয়া মনে করে এবং তা ‘জনগণের স্বার্থবিরোধী’ হলে সেটি সরিয়ে ফেলতে যেকোনো প্লাটফর্মকে নির্দেশ দিতে পারবে তারা। একইসঙ্গে তা সংশোধন করার জন্যও সংশ্লিষ্ট প্লাটফর্মকে নির্দেশ দেওয়ার অধিকারও সরকারকে দেওয়া হয়েছে।

সিঙ্গাপুরের কর্তৃপক্ষ জানিয়েছে, নতুন এই আইন ভুয়া খবর থেকে জনগণকে সুরক্ষা দেবে। কিন্তু সমালোচকরা বলছেন, এই আইন নাগরিক স্বাধীনতার জন্য গুরুতর একটি হুমকি।

কিছু কিছু ক্ষেত্রে এই আইনের প্রয়োগ কেমন হবে তা এখনো অস্পষ্ট। বিশেষ করে এনক্রিপ্টেড অ্যাপসের কোনো কন্টেন্ট কীভাবে মনিটর করা হবে তা নিয়ে ধোঁয়াশা রয়েছে।

গত বুধবার সিঙ্গাপুরের আইনপ্রণেতারা ‘দ্য প্রোটেকশন ফ্রম অনলাইন ফলসহুড অ্যান্ড ম্যানিপুলেশন’ নামের এই বিলটি পাস করে। আগামী সপ্তাহ থেকে পাস হওয়া এই আইনটি কার্যকর হবে বলে সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে।

সিঙ্গাপুরের সরকার জোরারোপ করে বলেছে, এই আইন মু্ক্তমতকে রুখতে নয় বরং ক্ষতির কারণ হতে পারে এমন মিথ্যা রোধে ব্যবহার করা হবে।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ভুয়া খবর,আইন পাস,সিঙ্গাপুর
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close