ব্রেনটন হ্যারিসন ট্যারেন্ট রিমান্ডে

প্রকাশ : ১৬ মার্চ ২০১৯, ১০:০০

অনলাইন ডেস্ক

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুটি মসজিদে হামলার ঘটনায় অস্ট্রেলীয় বংশোদ্ভূত ব্রেনটন হ্যারিসন ট্যারেন্টের রিমান্ড মঞ্জুর করেছেন দেশটির একটি আদালত। আগামী ৫ এপ্রিল হাইকোর্টে তাকে আবারও হাজির করার আগ পর্যন্ত তাকে রিমান্ডে রাখা হবে।
এর আগে ট্যারেন্টের বিরুদ্ধে আনুষ্ঠানিকভাবে হত্যার অভিযোগ গঠন করে নিউজিল্যান্ডের পুলিশ। পুলিশ জানিয়েছে, তার বিরুদ্ধে আরও অভিযোগ গঠন করা হবে।

শুক্রবারের ওই হামলার ঘটনায় আরও তিন ব্যক্তি পুলিশি হেফাজতে রয়েছেন।
হত্যার অভিযোগ গঠন করার পর ট্যারেন্টকে নিউজিল্যান্ডের একটি জেলা আদালতে হাজির করা হয়। এসময় তার হাতে হাতকড়া ছিল এবং তিনি কারাবন্দিদের জন্য নির্ধারিত সাদা রঙের পোশাক পরিহিত ছিল।

শনিবার অল্প সময়ের আদালতে হাজির করা হয় ২৮ বছর বয়সী ট্যারেন্টকে। এসময় তিনি জামিন আবেদন করেননি এবং আদালত আগামী ৫ এপ্রিল পরবর্তী শুনানির আগ পর্যন্ত তাকে কারাগারে রাখার নির্দেশ দেন।

এদিকে ক্রাইস্টচার্চের দুটি মসজিদে ভয়াবহ হামলার ঘটনার তদন্তে নেতৃত্ব দিচ্ছে নিউজিল্যান্ডের পুলিশ এবং তাদের সহায়তা করছে অস্ট্রেলিয়ার পুলিশ। অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস পুলিশের অ্যাসিস্টেন্ট কমিশনার মিক উইলিং গণমাধ্যমকে বলেন, তাদের জয়েন্ট কাউন্টার টেরোরিজম ইউনিট তদন্তে যোগ দিয়েছে। ট্যারেন্ট আত্মীয়-স্বজনও তদন্তে সহায়তা করছেন বলে জানিয়েছে পুলিশ।

উল্লেখ্য, শুক্রবার নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের আল-নূর মসজিদ ও লিনউড মসজিদে বন্দুকধারীদের হামলায় তিনজন বাংলাদেশিসহ ৪৯ জন নিহত হয়েছেন। এ ঘটনায় কয়েকজন বাংলাদেশিসহ আহত হন আরও ৪৮ জন।

পিডিএসও/রি.মা