ইরানে আত্মঘাতী হামলায় ২৭ সেনা নিহত

প্রকাশ : ১৪ ফেব্রুয়ারি ২০১৯, ১০:২১ | আপডেট : ১৪ ফেব্রুয়ারি ২০১৯, ২০:৫৬

অনলাইন ডেস্ক

ইরানের দক্ষিণপূর্বাঞ্চলে এক আত্মঘাতী বোমা হামলায় সে দেশের এলিট ফোর্স হিসেবে পরিচিত রেভল্যুশনারি গার্ড বাহিনীর ২৭ সদস্য নিহত হয়েছেন। দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাত দিয়ে সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, বুধবারের ওই হামলায় আরো ১৩ জন আহত হয়েছেন।

দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলে পাকিস্তান সীমান্তসংলগ্ন সিস্তান-বেলুচিস্তান প্রদেশে এ হামলার ঘটনা ঘটে। রেভল্যুশনারি গার্ডের এক বিবৃতিতে বলা হয়েছে, বাহিনীর সদস্যরা বাসে করে যাওয়ার সময় বিস্ফোরক ভর্তি একটি গাড়ি নিয়ে তাদের ওপর হামলা করে আত্মঘাতী এক বোমারু ।

গার্ডের সিস্তান-বেলুচিস্তান শাখা জানিয়েছে, তাদের স্থল বাহিনীর একটি ইউনিট বাসে করে পাকিস্তান সীমান্ত এলাকা থেকে ফেরার পথে জাহেদান ও কাশ শহরের কাছে সড়কে তাদের বাসের পাশে বিস্ফোরক ভর্তি একটি গাড়ির বিস্ফোরণ ঘটে।

বিবিসি জানিয়েছে, জঙ্গিগোষ্ঠী জইশ আল আদল এ হামলার দায় স্বীকার করেছে। জইশ আল আদলের দাবি, তারা ইরানের দক্ষিণপূর্বাঞ্চলের সংখ্যালঘু বালুচ জনগোষ্ঠীর অধিকার আদায়ে সশস্ত্র সংগ্রাম করছে।

আল জাজিরার এক খবরে বলা হয়েছে, সিস্তান-বেলুচিস্তান প্রদেশের ওই এলাকা আফিম চোরাচালানের জন্য বিখ্যাত। সেখানে প্রায়ই ইরানের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও বালুচ বিচ্ছিন্নতাবাদীদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে থাকে। এ ছাড়া মাদক চোরাচালানকারীদের সঙ্গেও সংঘর্ষের ঘটনা ঘটে।

পিডিএসও/হেলাল