পুলিশ-মাদক ব্যবসায়ী মুখোমুখি

ব্রাজিলে গোলাগুলিতে নিহত ১৩

প্রকাশ : ১০ ফেব্রুয়ারি ২০১৯, ০৯:০১ | আপডেট : ১০ ফেব্রুয়ারি ২০১৯, ০৯:৪৩

অনলাইন ডেস্ক
ama ami

ব্রাজিলের রিও দে জেনেইরোর সান্তা তেরেসা এলাকার একটি বস্তিতে শুক্রবার পুলিশ ও মাদক ব্যবসায়ীদের মধ্যে প্রকাশ্য গোলাগুলিতে কমপক্ষে ১৩ জন নিহত হয়েছেন।

পুলিশের মুখপাত্র কর্নেল মাওরো ফ্লাইস বলেছেন, সন্দেহভাজনরা লুকিয়ে আছেন এমন একটি এলাকায় প্রবেশের পর তাদের দিকে গুলি ছুঁড়লে এই সংঘর্ষের ঘটনা ঘটে। তিনি জানান, ওই গোলাগুলির ঘটনায় কোনও পুলিশই আহত হয়নি।

মাদক চোরাচালান বিরোধী অভিযানে মাদক, রাইফেল, বন্দুক ও গোলাগুলি বারুদ জব্দ করার কথা জানিয়েছেন পুলিশ কর্মকর্তারা। ওই অভিযানে প্রাথমিকভাবে ১১ জন নিহত হওয়ার কথা জানালেও পরে পুলিশ জানায়, হাসপাতালে আহত আরো দুজনের মৃত্যু হয়েছে, ফলে সব মিলিয়ে ১৩ জন মাদক ব্যবসায়ী নিহত হয়েছে।

রিও দে জেনেইরো বিশ্বের অন্যতম সহিংস একটি শহর। সেখানে প্রায়ই পুলিশ ও মাদক ব্যবসায়ীদের মধ্যে গোলাগুলির ঘটনা ঘটে। এক লাখ বাসিন্দার এই শহরে প্রতি বছর গোলাগুলির ঘটনায় প্রায় ৫০ জনের মৃত্যু হয়।

ব্রাজিলের নতুন প্রেসিডেন্ট জেইর বোলসোনারো নির্বাচিত হওয়ার আগে দেশটির অপরাধের হার কমানোর প্রতিশ্রুতি দিয়েছিলেন। ওই সময় তিনি বলেছিলেন, যেসব পুলিশ অপরাধীদের হত্যা করে তাদের বিচার না করে মেডেল দেওয়া উচিত।

গত ডিসেম্বর মাসে মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ এক প্রতিবেদনে জানায়, রিও দে জেনেইরোতে পুলিশের হত্যাকাণ্ডের শিকার রেকর্ড সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে।

পিডিএসও/হেলাল