ভারতে সোয়াইন ফ্লুতে একমাসে ২২৬ জনের মৃত্যু

প্রকাশ : ০৭ ফেব্রুয়ারি ২০১৯, ১৯:৩৮

অনলাইন ডেস্ক
ama ami

ভারতের বিভিন্ন প্রদেশে প্রাণঘাতী সোয়াইন ফ্লু ভাইরাস ছড়িয়ে পড়ছে। এ ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত অন্তত ২২৬ জন মারা গেছে। এর মধ্যে রাজস্থানের পরিস্থিতি সবচেয়ে শোচনীয়। দেশটির স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। 

এ ভাইরাসে আক্রান্ত হয়ে রাজস্থানেই অন্তত ৮৫ জন মারা গেছে এবং ২২৬৩ জন আক্রান্ত হয়েছে বলে শনাক্ত হয়েছে। গুজরাটে ৪৩ এবং পাঞ্জাবে ৩০জন মারা গেছে। চলতি বছরের এ পর্যন্ত এ দুই রাজ্যে ৬৭০০ এর বেশি রোগী শনাক্ত করা হয়েছে। 

গত সোমবার শুধু রাজধানী দিল্লিতেই সোয়াইন ফ্লু আক্রান্তের সংখ্যা ছিল ৮৯৫। এরমধ্যে ৭১২ জন সাবালক এবং ১৮৩টি শিশু। মঙ্গলবার নতুন করে আরও ১০৪ জনের আক্রান্তের খবর পাওয়া যায়, যার মধ্যে ২০ জনই শিশু।

এরই মধ্যে, সোয়াইন ফ্লু মোকাবেলার পদক্ষেপ নিয়ে পর্যালোচনা করেছে ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের সচিব প্রীতি সুদানের নেতৃত্বে এ পর্যালোচনা বৈঠক হয়। রাজস্থানে গণস্বাস্থ্য সংক্রান্ত একটি টিম পাঠানোর কথা জানিয়েছে মন্ত্রণালয়।

এছাড়া, গুজরাট এবং পাঞ্জাবেও টিম পাঠানো হয়েছে। সোয়াইন ফ্লু মোকাবেলায় রাজ্যগুলোকে সহায়তা করার জন্য এ সব টিম পাঠানো হয়। এর আগে ২০১৫ সালে ভারতে ৩৩ হাজার মানুষ সোয়াইন ফ্লুতে আক্রান্ত হয়েছিল। এদের মধ্যে এক হাজার ৯৯৪ জনের মৃত্যু হয়।

পিডিএসও/তাজ