reporterঅনলাইন ডেস্ক
  ২৯ জানুয়ারি, ২০১৯

ব্রাজিলে বাঁধ ধসে নিহত বেড়ে ৬৫

ব্রাজিলের একটি বাঁধ ধসে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৫ জনে। এখনো নিখোঁজ রয়েছেন অন্তত ৩শ মানুষ। নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। দেশটির পক্ষ থেকে এই তথ্য জানানো হয়।

গত শুক্রবার ভোররাতে মিনাস জেরাইস প্রদেশের ব্রুমাদিনহো শহরের ওই বাঁধটি ধসে পড়ে। ধসের পর ছড়িয়ে পড়া কাঁদায় আশেপাশের বহু এলাকার মানুষ আটকে পড়েছেন। প্রাদেশিক গভর্নর বলেছেন জীবিত মানুষ পাওয়ার সম্ভাবনা খুবই কম।

দেশটির আগুন নির্বাপক বিভাগের পক্ষ থেকে জানানো হয়, ৬৫ জন নিহতের খবর নিশ্চিত করা হয়েছে এবং ২৮৭ জন এখন নিখোঁজ রয়েছেন। নিখোঁজদের বেঁচে থাকার সম্ভাবনা খুবই ক্ষীণ বলে আশঙ্কা করা হচ্ছে। উদ্ধারকাজে ১২টি হেলিকপ্টার ব্যবহার করা হচ্ছে।

শুক্রবার ধসে পড়া বাঁধটির মালিক ব্রাজিলের অন্যতম খনি কোম্পানি ভ্যালে। এর আগে ২০১৫ সালে মিনাস জেরাইস প্রদেশের আরেকটি বাঁধ ধসে ১৯ জনের মৃত্যু হয়। ওই বাঁধের মালিকানাতেও ভ্যালের অংশীদারিত্ব ছিল।

আকাশ থেকে তোলা ছবিতে দেখা গেছে, বিস্তৃত এলাকার গাছপালা ও কৃষিক্ষেত ক্ষতিগ্রস্থ হয়েছে। ক্ষতিগ্রস্থ বেশ কিছু বাড়িঘরের ছবিও দেখা যায়। কোনও কোনও বাড়ি দাঁড়িয়ে থাকলেও ছাদের ওপর ছিল কাদার আস্তরণ। ব্রাজিলের পরিবেশ সুরক্ষা সংস্থা ইলবামা জানিয়েছে, ধারণা করা হচ্ছে বাঁধ ধসের কারণে লাখ লাখ টন পানি ও কাঁদা ছড়িয়ে পড়েছে।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বাঁধ ধস,ব্রাজিল,নিহত
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close