reporterঅনলাইন ডেস্ক
  ২৬ জানুয়ারি, ২০১৯

অচলাবস্থার সাময়িক অবসান

যুক্তরাষ্ট্রে ৩ সপ্তাহের জন্য সাময়িক সরকার

অবশেষে মার্কিন যুক্তরাষ্ট্রে দীর্ঘতম অচলাবস্থার সাময়িক অবসান হলো। যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের জন্য বরাদ্দ না পেলেও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কেন্দ্রীয় সরকার সাময়িকভাবে চালু করতে রাজি হয়েছেন।

স্থানীয় সময় শুক্রবার আগামী ৩ সপ্তাহের জন্য সরকার চালু করার বিলে সম্মতি দেন ট্রাম্প। এই বিলে আগামী ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত সরকারি কার্যক্রমে অর্থায়ন নিশ্চিত হয়েছে। এর ফলে যুক্তরাষ্ট্রের ইতিহাসের সবচেয়ে দীর্ঘতম অচলাবস্থার সাময়িক অবসান হয়।

শুক্রবার দুপুরে হোয়াইট হাউজের গোলাপ বাগানে ভাষণ দেওয়ার সময় ট্রাম্প বলেন, আগামী ৩ সপ্তাহের মধ্যে যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের বিষয়ে কংগ্রেস যদি কোনও যথাযথ চুক্তিতে না পৌঁছায় তাহলে ১৫ ফেব্রুয়ারি থেকে সরকার আবারও অচলাবস্থায় পড়বে।

ট্রাম্পের স্বাক্ষরের পর সরকারের অচলাবস্থা নিরসনে অস্থায়ী বিলটি কংগ্রেসের নিম্নকক্ষ এবং উচ্চকক্ষে কণ্ঠভোটে পাস হয়। এই অচলাবস্থার নিরসনের ফলে ফেডারেল সরকারের ৮ লাখ কর্মকর্তারা এখন বেতন পাবেন।

গত ২১ ডিসেম্বর থেকে শুরু হয় এই অচলাবস্থা। অচলাবস্থার কারণে বিমানবন্দরকর্মী, কারারক্ষী এবং এফবিআই এজেন্টসহ আরও অনেক সরকারি সংস্থার কর্মীদের বেতন আটকে ছিল।

২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের প্রচারণাকালে অন্যতম আশ্বাস ছিল মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণ। কিন্তু ডেমোক্র্যাটদের বিরোধিতায় আটকে যায় তার সে পরিকল্পনা। মূলত দেয়াল নির্মাণ নিয়ে এ দ্বন্দ্বের কারণে যুক্তরাষ্ট্র সরকারে সৃষ্টি হয় অচলাবস্থা।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
যুক্তরাষ্ট্র,ডোনাল্ড ট্রাম্প,অচলাবস্থা,মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close