reporterঅনলাইন ডেস্ক
  ১৬ জানুয়ারি, ২০১৯

ব্রেক্সিট : থেরেসার পরাজয়ে ইইউ নেতারা হতাশ

ব্রিটিশ পার্লামেন্টে ব্রেক্সিট চুক্তি নাকচ হয়ে যাওয়ায় উদ্বেগ ও দুঃখ প্রকাশ করেছেন ইউরোপীয় ইউনিয়নের নেতারা। ২৭ দেশের জোট থেকে যুক্তরাজ্যের বেরিয়ে যাওয়া প্রসঙ্গে তারা এখন জরুরি পরিকল্পনা নিয়েই অগ্রসর হবেন বলে জানিয়েছেন। ব্রেক্সিট বিষয়ে লন্ডনের হাতে সময় খুব কম বলেও সতর্ক করেছেন তারা। খবর বার্তা সংস্থা রয়টার্স।

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে সম্পর্কোচ্ছেদের পথরেখার যে পরিকল্পনা থেরেসা মে পার্লামেন্টে উপস্থাপন করেছিলেন, ৬৫০ সদস্যের পার্লামেন্টে তা ৪৩২-২০২ ভোটে প্রত্যাখ্যাত হয়েছে। থেরেসার রক্ষণশীল দলের অনেকে বিপক্ষে ভোট দেন; লেবার পার্টি ও ডেমোক্র্যাটিক ইউনিয়নিস্ট পার্টিসহ অন্যান্য বিরোধী দলের এমপিরা তো ছিলেনই।

ব্রিটিশ প্রধানমন্ত্রীর সামনে এখন দুটি পথ খোলা রয়েছে, একটি হল তিন দিনের মধ্যে পার্লামেন্টে নতুন আরেকটি চুক্তির খসড়া তোলা, অন্যটি হচ্ছে ইইউর দেওয়া চূড়ান্ত সময়সীমা ২৯ মার্চ থেকে আবার বাড়িয়ে নেওয়া। কোনোটাই না করতে পারলে ২৯ মার্চ এক রাতেই ইউরোপের ২৭টি দেশের সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্ন হয়ে পড়বে যুক্তরাজ্যের, যা দেশটির অর্থনীতি, কূটনীতি ও অভ্যন্তরীণ অন্যান্য বিষয়ে বড় ধরনের সংকট সৃষ্টি করবে বলে আশঙ্কা।

পার্লামেন্টে হারের পর থেরেসাকে অনাস্থা ভোটেরও মোকাবিলা করতে হচ্ছে। মঙ্গলবার ব্রেক্সিট চুক্তি নিয়ে ভোটাভুটির পরপরই বিরোধী লেবার পার্টির নেতা জেরমি করবিন প্রধানমন্ত্রীর বিরুদ্ধে এ অনাস্থা প্রস্তাব এনেছেন।

ব্রিটিশ পার্লামেন্টে মের প্রস্তাব নাকচ হওয়ার পরপরই ইইউর প্রধান নির্বাহী ও ইউরোপীয় পার্লামেন্টের ব্রেক্সিট বিষয়ক মধ্যস্থতাকারী টুইটারে ‘চুক্তি ছাড়াই’ ২৯ মার্চ যুক্তরাজ্যের জোট থেকে বেরিয়ে যাওয়া ঠেকাতে কী কী করা যেতে পারে সেসব পরিকল্পনা নিয়ে কাজ করতে লন্ডনের প্রতি আহ্বান জানিয়েছেন।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ইইউ নেতা,ব্রেক্সিট,থেরেসা মে,ব্রিটিশ পার্লামেন্ট
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close