reporterঅনলাইন ডেস্ক
  ২৩ ডিসেম্বর, ২০১৮

ইন্দোনেশিয়ায় ভয়াবহ সুনামি, নিহত বেড়ে ১৬৮

ইন্দোনেশিয়ায় ভয়াবহ আরেক সুনামি আঘাত হেনেছে। সর্বশেষ খবর অনুযায়ী সুনামিতে এখন পর্যন্ত ১৬৮ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আহত হয়েছেন অন্তত ৭৪৫ জন। এছাড়া নিখোঁজ রয়েছে আরও ৩০ জন। গতকাল শনিবার দেশটির সান্দা স্ট্রেইট উপকূলে ভয়াবহ এই সুনামি আঘাত হানে।

দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা জানায়, শনিবারের ওই সুনামির আঘাতে শত শত বাড়ি-ঘর ধ্বংস হয়ে গেছে। সুন্দা স্ট্রেইট উপকূলীয় এলাকায় আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের প্রভাবে সুনামির সৃষ্টি হয়েছে। জাভা দ্বীপ ও সুমাত্রার মাঝখানে অবস্থিত সুন্দা স্ট্রেইট উপকূল জাভা সাগরকে ভারত মহাসাগরের সঙ্গে সংযুক্ত করেছে।

তবে আগে থেকে সুনামি সতর্কতা জারি করা হয়নি। হঠাৎ করেই সুনামির আঘাতে জনজীবনে বিপর্যয় নেমে এসেছে। প্রবল সামুদ্রিক জলোচ্ছ্বাসে শত শত বাড়ি-ঘর পানিতে তলিয়ে গেছে।

সুনামিতে পানদেগ্লাং, দক্ষিণ লামপাং ও সিরাং অঞ্চল থেকে নিহতের থবর পাওয়া গেছে। নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

ইন্দোনেশিয়ান আবহাওয়াবিজ্ঞান, ক্লিম্যাটোলজি এবং জিওফিজিক্যাল এজেন্সি (বিএমকেজি) জানায়, লামপাংয়ের মাউন্ট ক্রাকাতোয়া দ্বীপের আগ্নেয়গিরির প্রভাব থেকে সম্ভবত এ সুনামির উৎপত্তি হয়েছে।

এর আগে দেশটিতে গত সেপ্টেম্বর মাসে শক্তিশালী ভূমিকম্পের পর সৃষ্ট সুনামিতে ধ্বংসস্তূপে পরিণত হয় সুলাওয়েসি দ্বীপ। তখন প্রায় ২ হাজার মানুষ নিহত হয়েছিলেন।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সুনামি,ইন্দোনেশিয়া,ভূমিকম্প-সুনামি
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close