reporterঅনলাইন ডেস্ক
  ২১ ডিসেম্বর, ২০১৮

চেক প্রজাতন্ত্রে কয়লা খনিতে বিস্ফোরণ, নিহত ১৩

চেক প্রজাতন্ত্রে একটি কয়লা খনিতে মিথেন বিস্ফোরণের ঘটনায় ১৩ জন খনি শ্রমিক নিহত হয়েছেন। দেশটির রাষ্ট্রীয় খনি পরিচালনাকারী প্রতিষ্ঠান ওকেডি শুক্রবার জানিয়েছে, নিহতদের মধ্যে ১১ জন পোলিশ ও দুজন চেক নাগরিক।

ওকেডি বলছে, বৃহস্পতিবার কারভিনা শহরের কাছে সিএসএম শক্ত-কয়লা খনির ৮০০ মিটারের বেশি গভীরে ওই মিথেন বিস্ফোরণ ঘটে। টেলিভিশনে এক সংবাদ সম্মেলনে ওকেডি’র মুখপাত্র ইভো চেলেচোভস্কি বলেছেন, গতকালের (বৃহস্পতিবার) খনি বিপর্যয়ের ঘটনায় ১৩ জন খনি শ্রমিক নিহত হয়েছেন। তাদের মধ্যে ১১ জন পোলস এবং দুজন চেক।

১৯৯০ সালের পর এটিই চেক প্রজাতন্ত্রে সবচেয়ে ভয়াবহ খনি বিস্ফোরণের ঘটনা। সিটিকে বার্তা সংস্থা জানিয়েছে, ১৯৯০ সালে কারভিনার কাছে একটি খনিতে অগ্নিকাণ্ডে ৩০ জন খনি শ্রমিক নিহত হয়েছিলেন।

ওকেডি জানিয়েছে, ভুক্তভোগী ও আহত ব্যক্তিদের অধিকাংশই পোলিশ খনি শ্রমিক। ওকেডি’র ব্যবস্থাপনা পরিচালক বোলস্লাভ কোয়াল্কজিক বলেছেন, শেফটের অবস্থার কারণে উদ্ধার অভিযান পরিত্যক্ত করতে হয়েছে। তিনি বলেন, দুর্ভাগ্যজনকভাবে, আমরা এমন একটা পয়েন্টে পৌঁছেছি যেখান থেকে সামনে দিকে এগোনো অসম্ভব, কারণ সামনেই প্রচণ্ড আগুন ও দৃশ্যমানতা শূন্যের কোঠায়। সূত্র : আল-জাজিরা

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
চেক প্রজাতন্ত্র,বিস্ফোরণ,কয়লা খনি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close