জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী স্বীকৃতি দিলো অস্ট্রেলিয়া

প্রকাশ : ১৫ ডিসেম্বর ২০১৮, ১০:৫৪

অনলাইন ডেস্ক

অবশেষে আনুষ্ঠানিকভাবে পশ্চিম জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিলো অস্ট্রেলিয়া। দেশটির প্রধানমন্ত্রী স্কট মরিসন শনিবার এ ঘোষণা দেন। 

অস্ট্রেলিয়ার রাজনীতিবিদ ও দেশটির মিত্র হিসেবে পরিচিত অন্যান্য রাষ্ট্রগুলোর সঙ্গে পরামর্শ করে  স্কট মরিসন এমন ঘোষণা দিয়েছেন বলে জানিয়েছে বিবিসি। তবে ইসরায়েল ও ফিলিস্তিনিদের মধ্যে শান্তি চুক্তি না হওয়া পর্যন্ত সেখানে অস্ট্রেলিয়া তাদের দূতাবাস স্থানান্তর করবে না বলে জানিয়েছে।

মরিসন এক ভাষণে বলেন, ইসরায়েল ও ফিলিস্তিনিরা চুক্তির মাধ্যমে সমাধানে পৌঁছার পর আমরা তেলআবিব থেকে দূতাবাস সেখানে স্থানান্তর করার কথা চিন্তা করবো। 

প্রথামিক পর্যায়ে কার্যক্রম পরিচালনার জন্য জেরুজালেমে অস্ট্রেলিয়া একটি প্রতিরক্ষা ও বাণিজ্য কার্যালয় প্রতিষ্ঠা করবে। দূতাবাসের জন্য উপযুক্ত জায়গার খোঁজও এখন থেকে শুরু হবে বলে জানান তিনি। 

তবে মরিসন আরও বলেন, পূর্ব জেরুজালেমকে রাজধানী করে ফিলিস্তিনিদের রাষ্ট্র প্রতিষ্ঠার আকাঙ্খার স্বীকৃতিও দেবে অস্ট্রেলিয়া।

এর আগে  ২০১৭ সালের ৬ ডিসেম্বর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ার ঘোষণা দিলে বিশ্বজুড়ে তা নিয়ে শুরু হয় নানান সমালোচনা। এবার অস্ট্রেলিয়া ঘোষণা দিলো।

পিডিএসও/তাজ