উত্তাল ফ্রান্স : আহত ২০০, গ্রেফতার ২ হাজার

প্রকাশ : ১০ ডিসেম্বর ২০১৮, ০৯:০৮ | আপডেট : ১০ ডিসেম্বর ২০১৮, ১৩:০৪

অনলাইন ডেস্ক
ama ami

'ইয়েলো ভেস্ট' বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে ফ্রান্সে শনিবার ও রোববারজুড়ে চরম উত্তেজনা বিরাজ করেছে। সংঘর্ষে ২০০ জনের মতো আহত হয়েছে। দেশটির নিরাপত্তা বাহিনী ইতোমধ্যে অন্তত ২ হাজার জন বিক্ষোভকারীকে গ্রেফতার করেছে।

বিক্ষোভকারীদের হটাতে দেশটি কমপক্ষে ৯০ হাজার সৈন্য রাস্তায় নামিয়েছে। বন্ধ ঘোষণা করেছে স্কুল, কলেজ, দোকান-পাট ও বিভিন্ন অফিস আদালত। পুরো ফ্রান্সে অন্তত দেড় লক্ষাধিক বিক্ষোভকারী রাস্তায় নেমেছে বলে সরকারের তরফ থেকে জানানো হয়। এর মধ্যে প্যারিসের রাস্তায় ১০ হাজারের মতো।

বিক্ষোভকারীরা দেশটির রাজধানী প্যারিসে ব্যাপক ধ্বংসযজ্ঞ ও লুটপাট চালায় বলে পুলিশের অভিযোগ। বিক্ষোভকারীদের ওপর টিয়ার গ্যাস ও গুলি চালানো হচ্ছে বলে আল-জাজিরার খবরে বলা হয়েছে। পুলিশ জানায়, বিক্ষোভকারীদের কাছ থেকে হাতুড়ি, বেসবল ব্যাট ও ধাতুর পেট্যাংক পাওয়া গেছে। এছাড়া পুলিশকে লক্ষ করে ইট-পাটকেল ছুঁড়েছে বলে অভিযোগ নিরাপত্তা বাহিনীর।

ফ্রান্সের প্রধানমন্ত্রী এডওয়ার্ড ফিলিপ বিক্ষোভকারীদের শান্ত থাকার জন্য আহ্বান জানিয়েছেন। এর আগে শুক্রবার সহিংসতা এড়াতে দেশটির পক্ষ থেকে আইফেল টাওয়ার বন্ধ করার ঘোষণা করে। সহিংসতা ও বিক্ষোভ বন্ধে দেশটির প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রো জরুরি বৈঠক ডেকেছেন।

জ্বালানির কর বৃদ্ধির প্রতিবাদে ফ্রান্সে ১৭ নভেম্বর থেকে চলছে ‘ইয়েলো ভেস্টস’ আন্দোলন। এই আন্দোলন ফ্রান্সের ইতিহাসে গত এক দশকেরও বেশি সময়ের মধ্যে সবচেয়ে বড়। বর্তমানে এ আন্দোলন জোরালো হয়ে সরকারবিরোধী বিক্ষোভে পরিণত হয়েছে। ফলে সহিংস রূপ ধারণ করে।

পিডিএসও/হেলাল