reporterঅনলাইন ডেস্ক
  ২৯ নভেম্বর, ২০১৮

শ্রীলঙ্কার শীর্ষ সেনা কর্মকর্তা গ্রেফতার

শ্রীলঙ্কার শীর্ষ সেনা কর্মকর্তা অ্যাডমিরাল রবিন্দ্র বিজয়গুনারত্নকে গ্রেফতার করে কারগারে পাঠানো হয়েছে। দেশটিতে গৃহযুদ্ধের সময় সংখ্যালঘু ১১ তামিল যুবককে হত্যা এবং অপহরণের অভিযোগে বুধবার তাকে গ্রেফতার করা হয়।

গ্রেফতারের পর আদালতের নির্দেশে ওই দিনই তাকে পুলিশি রিমান্ডে নেয়া হয়েছে। গত মাসে তার বিরুদ্ধে ওই গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছিল।

শ্রীলংকার উত্তর-পূর্বাঞ্চলে ‘তামিল’ নামে একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার লক্ষ্যে ১৯৮৩ সাল থেকে বিচ্ছিন্নতাবাদী আন্দোলন চালিয়ে আসছিল তামিল টাইগার বিদ্রোহী গোষ্ঠী।

২০০৬ সালে ক্ষমতায় এসে তাদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেন তৎকালীন প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপাকসে। ২০০৯ সালে শ্রীলংকার সেনাবাহিনীর হাতে তামিলদের পরাজয়ের মাধ্যমে ২৬ বছরের গৃহযুদ্ধের অবসান ঘটে। তামিলবিরোধী লড়াইয়ের সময় গুরুত্বপূর্ণ দায়িত্বে ছিলেন তিনি।

এদিকে গত ২৬ অক্টোবর শ্রীলঙ্কায় রাজনৈতিক সংকট শুরুর কয়েক দিন পর তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হয়। এরপর গ্রেফতার এড়াতে গা-ঢাকা দিয়েছিলেন তিনি। এরই মধ্যে চলতি সপ্তাহে তার বিরুদ্ধে মামলার একজন গুরুত্বপূর্ণ সাক্ষীকে অপহরণ চেষ্টা ও তদন্তকারী পুলিশকে সরিয়ে দেয়ার চেষ্টার অভিযোগ উঠে। এরপরই তাকে গ্রেফতার করা হলো।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
শ্রীলঙ্কা,শীর্ষ সেনা কর্মকর্তা,রবিন্দ্র বিজয়গুনারত্ন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close