reporterঅনলাইন ডেস্ক
  ২৪ নভেম্বর, ২০১৮

দেশভাগের পর কলকাতায় প্রথম মুসলমান মেয়র

কলকাতার নতুন মেয়র হিসাবে ফিরহাদ হাকিমের নাম ঘোষণা করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। ববি হাকিম নামে বেশি পরিচিত এই নেতা আগে থেকেই রাজ্যের নগর উন্নয়ন এবং পৌর দফতরের মন্ত্রী ছিলেন। এর আগে মেয়র পদ থেকে ইস্তফা দেন শোভন চ্যাটার্জি।

নতুন মেয়র বেছে নেওয়ার জন্য দলীয় কাউন্সিলরদের বৈঠক আগেই ডাকা হয়েছিল, যেখানে মমতা ব্যানার্জি ছাড়াও হাজির ছিলেন তৃণমূল কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব। সেই বৈঠকেই মমতা ব্যানার্জি জানান নতুন মেয়রের নাম। ১৯৪৭ সালে ভারতের স্বাধীনতার আগে পাঁচজন মেয়র ছিলেন মুসলিম, যাদের মধ্যে ছিলেন শেরে বাংলা এ কে ফজলুল হক। কিন্তু তারপর থেকে কখনো কোনো মুসলিম ধর্মাবলম্বী নেতা কলকাতার মেয়র পদে বসেননি। এখন বসলেন ফিরহাদ হাকিম।

ফিরহাদ হাকিম দক্ষিণ কলকাতার চেতলা অঞ্চলের মানুষ। কংগ্রেস রাজনীতি করতে করতেই মমতা ব্যানার্জির ঘনিষ্ঠ হয়ে ওঠা এবং গত শতাব্দীর নয়ের দশকের শেষ দিকে কলকাতা করপোরেশনের ওয়ার্ড কাউন্সিলর হিসাবে প্রথম ভোটে জেতা। যতদিন গেছে, ততই মমতা ব্যানার্জির ঘনিষ্ঠদের বৃত্তে ঢুকে পড়েছেন মুখ্যমন্ত্রীর বাড়ির কাছাকাছি পাড়ার বাসিন্দা ফিরহাদ হাকিম। করপোরেশনের গণ্ডি ছাড়িয়ে পৌঁছে গেছেন বিধান সভায়। ভোটে জিতে বিধায়ক হওয়ার পরে হয়েছেন মন্ত্রী।

পাকিস্তানের ‘ডন’ পত্রিকাকে দেওয়া এক সাক্ষাৎকারে ফিরহাদ হাকিম বলেছিলেন, তার দাদু বিহারের গয়া জেলা থেকে কলকাতায় এসে ব্যবসা শুরু করেন। বাবা ছিলেন কলকাতা পোর্ট ট্রাস্টের আইন কর্মকর্তা। আর মা ছিলেন কলকাতার একটি স্কুলের সহকারী প্রধান শিক্ষিকা। ফিরহাদ হাকিমের মায়ের আদি বাড়ি ছিল ফরিদপুরে। তার মা হিন্দু মুখার্জী পরিবারের সন্তান ছিলেন বলে জানিয়েছেন হাকিমের বাল্যবন্ধু ঋষিকেশ মুখার্জি। ববি ধর্মে মুসলমান ঠিকই, নিয়মিত নামাজও পড়েন, গত বছর হজ করে এসেছেন, কিন্তু তার মধ্যে হিন্দু-মুসলিম প্রসঙ্গটা একেবারেই নেই। তার মা ছিলেন পূর্ববঙ্গীয় হিন্দু পরিবারের মানুষ, বোনের বিয়ে দিয়েছেন হিন্দু পরিবারে।’

ছোট থেকে আমরা কয়েকজন বন্ধু প্রতি শনিবারে নিয়ম করে কালীঘাটের কালী মন্দিরে যেতাম দর্শন করতে, সেখানে ববিও থাকত। আবার ঈদের দিনে আমরা সব বন্ধুরা ওদের বাড়িতে বিছানায় বসে একসঙ্গে আড্ডা মারতাম। আর এটা তো নতুন করে বলার কিছু নেই যে, চেতলা অগ্রণী ক্লাবে যে দুর্গাপূজা এখন বিখ্যাত, তার শুরুটাই ববি আর আমরা কয়েকজন বন্ধু করেছিলাম। ওদের বাড়ির ঠিক সামনে ফুটপাতে শুরু হয়েছিল সেই দুর্গাপূজা’ বলছিলেন ফিরহাদ হাকিমের ছোট বেলার বন্ধু, তার পাড়ারই বাসিন্দা মুখার্জি।

‘ফিরহাদ হাকিম করপোরেশনে বহু বছর কাউন্সিলর ছিলেন, তার সেই অভিজ্ঞতা কাজে লাগাতেই ক্ষমতাসীন দল এই সিদ্ধান্ত নিয়েছে বলে মনে হয়।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কলকাতা,মুসলমান মেয়র,দেশভাগ,ফিরহাদ হাকিম
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close