নিষিদ্ধ আন্দামান দ্বীপে প্রাণ হারালেন মার্কিন যাজক

প্রকাশ : ২২ নভেম্বর ২০১৮, ১২:১৬

অনলাইন ডেস্ক

ভারতের আন্দামানের সাগরে অবস্থিত বহির্বিশ্ব থেকে বিচ্ছিন্ন দ্বীপ নর্থ সেন্টিনেলে ঢুকে আদিবাসীদের আক্রমণে এক মার্কিন নাগরিক খুন হয়েছেন। বুধবার সন্ধ্যায় পুলিশের তরফে খুনের মামলা দায়ের করা হয়েছে। ওই তরুণ পর্যটককে সংরক্ষিত নর্থ সেন্টিনেল দ্বীপে নিয়ে যাওয়ার অভিযোগে গ্রেপ্তার করা হয়েছে ৭ জেলেকে। তাদের জিজ্ঞাসাবাদ চলছে।

নিহত ওই মার্কিন নাগরিকের নাম জন অ্যালেন চাও। স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, গির্জার যাজক ছিলেন তিনি। ঘন ঘন আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে যাতায়াত ছিল। সেন্টিনেল প্রজাতির মানুষের সঙ্গে যেচে আলাপ করতেন। চেষ্টা করতেন তাদের খ্রিষ্টান ধর্মে দীক্ষিত করতে।

আন্দামান শিখা নামের এক সংবাদপত্রের দাবি, অতীতে মোট পাঁচবার আন্দামান ঘুরে গিয়েছিলেন জন। দেখা করতে চেয়েছিলেন আদিবাসী নেতাদের সঙ্গে। যাতে তাদের কাছেও খ্রিষ্টান ধর্মের বার্তা পৌঁছে দিতে পারেন। মৃত্যুর আগে গত পাঁচদিনে একাধিকবার নর্থ সেন্টিনেল আইল্যান্ডে গিয়েছিলেন। গত বুধবারও নাকি নর্থ সেন্টিনেল আইল্যান্ডে ঢোকার চেষ্টা করেন অ্যালেন। কিন্তু বিফল হন। দুদিন পর ফের সেখানে হাজির হন তিনি। তাও আবার স্থানীয় মৎজীবীদের সাহায্যে। ওই মৎজীবীদের গ্রেপ্তার করা হয়েছে। তাদের জেরা করে ইতিমধ্যেই বেশ কিছু তথ্য উঠে এসেছে।

অ্যালেনের দেহের খোঁজে ইতিমধ্যেই তল্লাশি অভিযান শুরু হয়েছে। ব্যবহার করা হচ্ছে হেলিকপ্টারও। তবে নর্থ সেন্টিনেল দ্বীপে হেলিকপ্টার নামানোর সাহস পাচ্ছে না স্থানীয় প্রশাসন। কারণ তাতে আদিবাসী উপজাতিরা রণমূর্তি ধারণ করতে পারে বলে আশঙ্কা।

পিডিএসও/তাজ