সৌদি যুবরাজের নির্দেশে খাসোগিকে হত্যা : সিআইএ

প্রকাশ : ১৭ নভেম্বর ২০১৮, ১১:৪৯ | আপডেট : ১৭ নভেম্বর ২০১৮, ১৩:৩৬

অনলাইন ডেস্ক
ama ami

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নির্দেশেই সাংবাদিক জামাল খাসোগিকে হত্যা করা হয় বলে জানিয়েছে মার্কিন গোয়েন্দা সংস্থা (সিআইএ)।

ঊর্ধ্বতন এক মার্কিন কর্মকর্তা বলেন, তুর্কি সরকারে দেওয়া রেকর্ডিং ও অন্যান্য প্রমাণাদি বিশ্লেষণ করে আমরা দেখেছি যে, যুবরাজ সালমানই খাসোগিকে হত্যার নির্দেশ দিয়েছিলেন। খবর সিএনএন।
 
সিএনএনের খবরে বলা হয়, খাসোগি হত্যাকাণ্ডে সালমানের সংশ্লিষ্টতাকে সবচেয়ে যুক্তিসম্পন্ন হিসেবে উল্লেখ করা হয়েছে। এতে সহযোগী হিসেবে যুবরাজ সালমানের ছোট ভাই প্রিন্স খালিদ বিন সালমানের নামও বলা হয়েছে যিনি যুক্তরাষ্ট্রে নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত হিসেবে আছেন।

ওয়াশিংটন পোস্টের খবরে বলা হয়, সিআইএ খাসোগি হত্যাকাণ্ডে যেসব তথ্য উপাত্ত পরীক্ষা করা হয়েছে এরমধ্যে অন্যতম যুবরাজ সালমান ও তার ছোটভাই খালিদের ফোনালাপ।

খালিদ সাংবাদিক খাসোগিকে ফোন করে সৌদি কনস্যুলেটের ভেতরে গিয়ে কাগজপত্র সংগ্রহ করতে বলেন এবং নির্ভয় দেন তার কোনো ক্ষতি হবে না। এরপর কনস্যুলেটের ভেতরে গিয়ে নিখোঁজ হন খাসোগি।

ইতিমধ্যে, গত বৃহস্পতিবার খাসোগিকে হত্যাকাণ্ডের দায়ে ৫ জনের মৃত্যুদণ্ডের আবেদন জানিয়েছে সৌদি সরকারের আইনজীবী। এদিকে হত্যাকাণ্ডে জড়িত থাকার অভিযোগে ১৭ জন সৌদি কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে আমেরিকা।

তবে সিআইএ’র এই দাবি অস্বীকার করেছে সৌদি সরকার। দেশটি বলছে, এ অভিযোগ মিথ্যা।

পিডিএসও/তাজ