reporterঅনলাইন ডেস্ক
  ৩০ অক্টোবর, ২০১৮

ভারতে বিশ্বের সবচেয়ে উঁচু ভাস্কর্য

কৃষকরা ক্ষুব্ধ

বিশ্বের সবচেয়ে উঁচু ভাস্কর্য ‘স্ট্যাচু অব ইউনিটি’ আগামীকাল ৩১ অক্টোবরেই উদ্বোধন করতে চলেছে ভারত। ভারতের ‘লৌহমানব’ হিসেবে পরিচিত স্বাধীনতা আন্দোলনের অন্যতম পুরোধা সরদার বল্লভভাই প্যাটেলের প্রতি শ্রদ্ধা নিবেদনের জন্য কোটি কোটি ডলার খরচ করে গুজরাটে তৈরি করা হয়েছে এ ভাস্কর্য। এখন একদিকে চলছে এটি উন্মোচনের প্রস্তুতি।

বল্লভভাই প্যাটেলের ১৮২ মিটার উঁচু এ ব্রোঞ্জ মূর্তিটি তৈরিতে প্রায় ২ হাজার ৯৯০ কোটি রুপি খরচ হয়েছে। যার অর্ধেকের কিছু বেশি খরচ দিয়েছে গুজরাট সরকার। বাকি অর্থ এসেছে কেন্দ্রীয় সরকার এবং জনগণের দেওয়া চাঁদা থেকে।

কিন্তু তার আগেই এর বিরোধিতা করতে শুরু করেছেন স্থানীয় কৃষকরা। পানির অভাবে জমিতে সেচ দিতে না পারায় কৃষকদের ক্ষোভ বাড়ছে।রাজ্যের কৃষকরা পানির অভাবে জমিতে ঠিকমতো সেচ দিতে পারছেন না। ৩৯ বছরের কৃষক বিজেন্দ্র তাদভি তার তিন একর ফসলি জমিতে সেচের ব্যবস্থা করতে রীতিমতো হিমশিম খাচ্ছেন।

ভারতের অন্যান্য অঞ্চলের মতো গুজরাটের কৃষকরাও সেচের জন্য বৃষ্টি ও পাম্প দিয়ে মাটির নিচ থেকে তোলা পানির ওপর নির্ভরশীল। কিন্তু কয়েক বছর ধরে গুজরাটে টানা খরা এবং অনাবৃষ্টির কারণে মাটির নিচের পানির স্তরের উচ্চতা কমে গেছে। যে কারণে বেশির ভাগ পাম্প দিয়ে পানি উঠছে না। ফসল উৎপাদন হ্রাস পাওয়ায় কৃষকদের আয় কমে গেছে।

২০১৫ সাল থেকে বাড়তি আয়ের জন্য বিজেন্দ্র ভাস্কর্য নির্মাণ ক্ষেত্রে গাড়ি চালান। ক্ষোভ জানিয়ে তিনি বলেন, সরকারের উচিত দানবাকৃতির ভাস্কর্য না বানিয়ে বরং ওই অর্থ কৃষকদের অবস্থার উন্নয়নে ব্যয় করা।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
লৌহমানব,স্ট্যাচু অব ইউনিটি,বল্লভভাই প্যাটেল,সবচেয়ে উঁচু ভাস্কর্য
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close