reporterঅনলাইন ডেস্ক
  ১৮ অক্টোবর, ২০১৮

খাসোগি হত্যায় তুরস্কের কাছে রেকর্ডিং চেয়েছে যুক্তরাষ্ট্র

সাংবাদিক জামাল খাসোগিকে হত্যা করা হয়েছে বলে দাবি করা তুরস্কের কাছে তথ্য প্রমাণ হিসেবে তার রেকর্ডিং চেয়েছে যুক্তরাষ্ট্র। হোয়াইট হাউসে এক সংবাদ সম্মেলনে ডোনাল্ড ট্রাম্প বলেন, যদি এটি থেকে থাকে, আমরা তার রেকর্ডিং চেয়েছি।

কিছু কাগজপত্র তোলার জন্য গত ২ অক্টোবর জামাল খাসোগি তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে ঢোকার পর নিখোঁজ হন। খাসোগির বান্ধবীর দাবি, তাকে কনস্যুলেটের বাইরে দাঁড় করিয়ে রেখে খাসোগি ভেতরে যান। কিন্তু তিনি আর বেরিয়ে আসেননি। এরই মধ্যে এই সাংবাদিকের নিখোঁজ হওয়া নিয়ে রহস্য বাড়ছে। বেশ চাপে পড়েছে সৌদি আরব।

নিখোঁজ খাসোগি কাণ্ড নিয়ে আলোচনার মধ্যেই মঙ্গলবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও সৌদি আরব ও তুরস্ক সফর করেছেন। তুরস্কের কর্মকর্তাদের ধারণা, হত্যা করা হয়েছে খাসোগিকে; তবে এমন অভিযোগ বারবারই অস্বীকার করে আসছে সৌদি আরব।

মার্কিন গণমাধ্যমে বলা হচ্ছে, জিজ্ঞাসাবাদের সময় খাসোগির মৃত্যুর হয়েছে—এমন স্বীকারোক্তির জন্য প্রস্তুতি নিচ্ছে সৌদি কর্তৃপক্ষ। তবে এ নিয়ে সৌদির পক্ষ থেকে এখনও নিশ্চিত করে কিছু জানানো হয়নি। সৌদি কর্তৃপক্ষের অনুমিতর পর কনস্যুলেটে তল্লাশি চালিয়েছে তুরস্ক পুলিশ।

৫৯ বছর বয়সী জামাল খাসোগি আল-ওয়াতান পত্রিকা ও সৌদি টিভির সাবেক সম্পাদক ছিলেন। তিনি এক সময় সৌদি রাজপরিবারের খুবই ঘনিষ্ঠ ছিলেন এবং ঊর্ধ্বতন সৌদি কর্মকর্তাদের উপদেষ্ট ছিলেন।

গত শুক্রবার তুরস্কের পক্ষ থেকে দাবি করা হয়, সৌদি সরকারের নির্দেশে কনস্যুলেটের ভেতরে জামাল খাসোগিকে হত্যা করা হয়েছে এবং এর পক্ষে অডিও ও ভিডিও প্রমাণ তাদের হাতে এসেছে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
খাসোগি,তুরস্ক,খাসোগি হত্যা,সৌদি আরব
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close