উগান্ডায় ভূমিধসে নিহত ৩৪

প্রকাশ : ১৩ অক্টোবর ২০১৮, ০৯:৫২

অনলাইন ডেস্ক

আফ্রিকার দেশ উগান্ডায় ভূমিধসে কমপক্ষে ৩৪ জন নিহত হয়েছেন। কর্মকর্তারা জানিয়েছেন, দেশটির পূর্বাঞ্চলে মাউন্ট এলগনের খাড়াই ধসে পড়লে ঘরবাড়ি এবং গবাদিপশু মাটি চাপা পড়ে।

বৃহস্পতিবার দেশটির বুদুদা জেলার বুকালাসি শহরে এই ভূমিধসের ঘটনা ঘটে। উদ্ধারকারীরা ধ্বংসাবশেষের ভেতর থেকে জীবিত ও ভুক্তভোগী উদ্ধারে কাজ করে যাচ্ছে। ভূমিধসের ঘটনায় এখনো বহু মানুষ নিখোঁজ রয়েছে।

উগান্ডার প্রেসিডেন্ট ইয়েরি মুসেভেনি এক টুইট বার্তায় লিখেন, আমি বুদুদা জেলায় ভূমিধসের ধ্বংসযজ্ঞের বেদনাদায়ক খবর পেয়েছি। আক্রান্ত এলাকায় উদ্ধার টিম পাঠানো হয়েছে। আরো দুর্যোগে ঠেকাতে বিকল্প ব্যবস্থা বের করা চেষ্টা করছে সরকার। উগান্ডা রেডক্রসের মুখপাত্র আইরিন নাকাসিতা বলেছেন, আমি ৩৪ জনের মৃত্যু নিশ্চিত করতে পারি। তবে কতজন নিখোঁজ রয়েছে সেটি আমাদের মূল্যায়নের পরই বলা যাবে।

নাকাসিতা বলেন, ভারী বৃষ্টিপাতের পর নদীতে জোয়ার দেখা দেয়। পানির এই ধারা পাহাড় বেয়ে নিচে নামার সময় সঙ্গে করে বড় পাথর নিয়ে আসে যা মানুষজনের ঘরবাড়ি ধ্বংস করে দেয়। তিনি আরো বলেন, আক্রান্ত এলাকায় ত্রিপল, চাদর ও পানি পরিশোধন ট্যাবলেটসহ বিভিন্ন ত্রাণসামগ্রী সরবরাহ করছে রেডক্রস। প্রাকৃতিক দুর্যোগ ও সংঘাত পরবর্তী সহায়তা প্রদানকারী একটি সংস্থার পরিচালক নাথান তুমুহামইয়ে বলেছেন, চার থেকে পাঁচ গ্রাম এবং সম্ভবত একটি প্রাথমিক বিদ্যালয় ক্ষতিগ্রস্ত হয়েছে। সূত্র : আল-জাজিরা

পিডিএসও/হেলাল