পদত্যাগ করলেন জাতিসংঘের মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি

প্রকাশ : ০৯ অক্টোবর ২০১৮, ২১:৩৬

অনলাইন ডেস্ক

জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি পদত্যাগ করেছেন। তিনি দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে তার পদত্যাগপত্র পেশ করেছেন। এ খবর জানিয়েছে সিএনএন।

তবে কী কারণে তিনি পদত্যাগ করেছেন তা এখনও কেউ স্পষ্ট করতে পারেনি।

এর আগে হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি সারাহ সেন্ডার্স টুইট বার্তায় বলেন, ‘প্রেসিডেন্ট ট্রাম্প ও রাষ্ট্রদূত নিকি হ্যালি ওভালের কার্যালয়ে সকাল সাড়ে ১০টায় বৈঠক করবেন।’

জাতিসংঘে দায়িত্ব পালনের আগে সাউথ ক্যারোলাইনার গভর্নর হিসেবে দায়িত্ব পালন করেন নিকি হ্যালি।

নিকি হ্যালি ছিলেন সাউথ ক্যারোলাইনার প্রথম নারী ও দেশটির সংখ্যালঘু জনগোষ্ঠীর মধ্য থেকে আসা গভর্নর। তার বাবা-মা উভয়ই ভারতীয়।

ট্রাম্পের সঙ্গে গোপন সম্পর্ক?

মার্কিন সাংবাদিক ও লেখক মাইকেল উলফের ফায়ার অ্যান্ড ফিউরি বইয়ে উঠে এসেছে জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালির সঙ্গে ট্রাম্পের গোপন সম্পর্ক। ট্রাম্পকে বহনকারী বিমান এয়ারফোর্স ওয়ান ও ওভাল অফিসে ট্রাম্পের সঙ্গে নিকি হ্যালি ব্যক্তিগত সময় কাটিয়েছেন বলে ওই বইয়ে উল্লেখ করা হয়। সোশ্যাল মিডিয়ায় এ নিয়ে ঝড় উঠে।

তবে ট্রাম্পের সঙ্গে সম্পর্কের বিষয়টি অস্বীকার করেন হ্যালি। ভারতীয় বংশোদ্ভূত এ নারীর দাবি, এটা একটা গুজব। ‘এটা অবশ্যই সত্য না। এটা অত্যন্ত নোংরা ও জঘন্য অপমানজনক। আমি কেবল একবার এয়ারফোর্স ওয়ানে ছিলাম। সেখানে আমার সঙ্গে আরও অনেকে ছিলেন।’

কূটনীতিতে অদক্ষতা

কূটনীতি ও পররাষ্ট্রনীতি বিষয়ে অত্যন্ত স্বল্প অভিজ্ঞতা সম্পন্ন মিসেস হ্যালির নিয়োগ ঘোষণার পর কূটনৈতিক অঙ্গনে তাকে নিয়ে প্রথম দিকেই ব্যাপক আলোচনা শুরু হয়। পরবর্তীতে ফিলিস্তিন ইস্যুতে তার দায়িত্বজ্ঞানহীন ও অসম্মানজনক বক্তব্যের কারণে আবারও বিশ্বব্যাপী তিনি বিশেষ পরিচিতি পান। আর জাতিসংঘে উত্থাপিত ওই ইস্যুতে যুক্তরাষ্ট্র প্রথমবারের মতো হেরে যায়।

পিডিএসও/রিহাব