অর্থনীতিতে নোবেল পেলেন নর্ডহাস ও রোমার

প্রকাশ : ০৮ অক্টোবর ২০১৮, ১৬:৫২ | আপডেট : ০৮ অক্টোবর ২০১৮, ১৭:০৬

অনলাইন ডেস্ক

এ বছর অর্থনীতিতে নোবেল পুরস্কার পেয়েছেন দুই অর্থনীতিবিদ—উইলিয়াম ডি. নর্ডহাস ও পল এম. রোমার। তারা দুজনেই যুক্তরাষ্ট্রের নাগরিক। অর্থনৈতিক প্রবৃদ্ধির দীর্ঘমেয়াদি নির্ধারকগুলো নিয়ে গবেষণার জন্য তারা নোবেল পেলেন। নর্ডহাসের গবেষণা ছিল—অর্থনীতির ওপর পরিবেশের প্রভাব বিশেষ করে জলবায়ু পরিবর্তনের প্রভাব নিয়ে। আর রোমারের গবেষণা ছিল—প্রযুক্তিগত পরিবর্তন কতটুকু গুরুত্ব রাখছে অর্থনৈতিক প্রবৃদ্ধিতে।

এর আগে চলতি বছরের জন্য শান্তিতে নোবেল পুরস্কারে মনোনিত হয়েছেন—কঙ্গোর ধাত্রীবিদ্যাবিশারদ ডেনিস মুকওয়েজি এবং জঙ্গিদের হাতে ধর্ষণের শিকার ইয়াজিদি নারী নাদিয়া মুরাদ। যৌন সহিংসতা ও হয়রানির ব্যাপারে বিশ্বজুড়ে সচেতনতা তৈরির আন্দোলন করে তারা এ সম্মানে ভূষিত হলেন। আর নতুন ধরণের রাসায়নিক তৈরি এবং পরিবেশবান্ধব শিল্প গড়ার পথ দেখিয়ে রসায়নের নোবেল জিতে নিয়েছেন তিন বিজ্ঞানী। তারা হলেন—ফ্রান্সেস এইচ আর্নল্ড এবং জর্জ পি স্মিথ ও স্যার গ্রেগরি পি উইনটার।

চিকিৎসায় নোবেল পেয়েছেন—যুক্তরাষ্ট্রের বিজ্ঞানী জেমস. পি. অ্যালিসন ও জাপানের তাসুকু হনজোর। নেতিবাচক ইমিউন নিয়ন্ত্রণে বাধাদানের মাধ্যমে ক্যান্সার থেরাপি আবিষ্কারের জন্য এই দুই চিকিৎসা বিজ্ঞানী যৌথভাবে এ বিশ্ব সম্মানে ভূষিত হলেন। পদার্থে নোবেল পেয়েছেন—যুক্তরাষ্ট্রের পদার্থবিজ্ঞানী আর্থার আশকিন, ফরাসি পদার্থবিদ জেরার্ড ম্যুর এবং কানাডার ডনা স্ট্রিকল্যান্ড। লেজার রশ্মি নিয়ে যুগান্তকারী উদ্ভাবনের স্বীকৃতিস্বরুপ তাদেরকে নোবেল পুরস্কার দিয়ে সম্মানিত করে রয়্যাল সুইডিশ একাডেমি।

পিডিএসও/হেলাল