ইন্টারপোল প্রধান চীনে আটক

প্রকাশ : ০৮ অক্টোবর ২০১৮, ১০:৩৫

অনলাইন ডেস্ক

চীনে ইন্টারপোলের প্রধান মেং হোংউইয়েকে আটক করা হয়েছে বলে নিশ্চিক করেছে দেশটি। বেইজিং জানিয়েছে, অনির্দিষ্ট অবৈধ আচরণের অভিযোগে দেশটির দুর্নীতিবিরোধী সংস্থা তার বিরুদ্ধে তদন্ত করছে। গত ২৫ সেপ্টেম্বর ইন্টারপোলের সদর দপ্তর ফ্রান্সের লিও শহর থেকে চীনের উদ্দেশ্যে যাত্রা করার পর থেকে নিখোঁজ ছিলেন মেং।

চীনে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের দুর্নীতি তদন্তকারী সংস্থা ন্যাশনাল সুপারভিশন কমিশন তাদের ওয়েবসাইটে এক বিবৃতিতে জানিয়েছে, মেংয়ের বিরুদ্ধে তদন্ত করা হচ্ছে।

এখন ইন্টারপোলের নিয়ম অনুযায়ী সংস্থাটি তাদের সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট দক্ষিণ কোরীয় কিম জং-ইয়াংকে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে নিয়োগ দিয়েছে। আগামী মাসে দুবাইয়ে সংস্থাটির সাধারণ অধিবেশনে মেং-র বাকি থাকা দুই বছর মেয়াদের জন্য নতুন একজন প্রেসিডেন্ট নিয়োগ দেওয়া হবে। 

এদিকে ইন্টারপোল জানিয়েছে, তারা রোববারই প্রেসিডেন্ট মেংয়ের কাছ থেকে পদত্যাগপত্র পেয়েছেন, যা তাৎক্ষণিক কার্যকর হবে।

অন্যদিকে ইন্টারপোলের প্রধান হওয়ার আগে চীনের জননিরাপত্তা বিষয়ক সাবেক উপমন্ত্রী ছিলেন মেং। আগামী ২০২০ সাল পর্যন্ত তার ইন্টারপোলের প্রধানের দায়িত্ব পালনের কথা ছিল।

প্রসঙ্গত, শি জিনপিং চীনা কমিউনিস্ট পার্টির (সিপিসি) প্রধান হওয়ার পর থেকে চলমান দুর্নীতিবিরোধী অভিযানের মধ্যে গত কয়েক মাসে বেশ কয়েকজন শীর্ষস্থানীয় কর্মকর্তা, বিলিয়নেয়ার, এমনকি প্রথম সারির সেলিব্রেটির নিখোঁজ হওয়ার ঘটনা ঘটেছে।

পিডিএসও/তাজ