reporterঅনলাইন ডেস্ক
  ০৫ অক্টোবর, ২০১৮

ভারত সফরে পুতিন, হচ্ছে অস্ত্র চুক্তি

দুই দিনের সফরে ভারতে এসেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। গতকাল বৃহস্পতিবার তিনি নয়াদিল্লি পৌঁছান। মার্কিন নিষেধাজ্ঞার হুমকি সত্ত্বেও অত্যাধুনিক এস-৪০০ ক্ষেপণাস্ত্র নিয়ে দুই দেশের মধ্যে ৫ বিলিয়ন ডলারের চুক্তি হতে যাচ্ছে আজ শুক্রবার। এ ছাড়া ভারত-রাশিয়া সম্মেলনে অংশ নেবেন প্রেসিডেন্ট পুতিন এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

প্রধানমন্ত্রী মোদী এবং প্রেসিডেন্ট পুতিন ইরানের তেলের ওপর নিষেধাজ্ঞা এবং তেল ক্রয় নিয়েও আলোচনা করবেন। এছাড়া বাণিজ্য, বিনিয়োগ, যোগাযোগ, মহাকাশ এবং পর্যটন নিয়ে দুই নেতার মধ্যে আলোচনা হবে।

এদিকে রাশিয়ার সঙ্গে ভারতেরএস-৪০০ ক্ষেপণাস্ত্র চুক্তির পর কী সিদ্ধান্ত নেয় যুক্তরাষ্ট্র সেটা দেখার বিষয়। আশঙ্কা করা হচ্ছে , যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা জারি করে দিতে পারে। সেই ঝুঁকি নিয়েও রাশিয়ার সঙ্গে চুক্তি করছে ভারত। যেহেতু মার্কিন যুক্তরাষ্ট্র আইন করেছে যেসব দেশ রাশিয়ার কাছ থেকে অস্ত্র কিনবে তাদের ওপরে নিষেধাজ্ঞা জারি করবে।

তবে মার্কিন নিষেধাজ্ঞার হুমকি প্রত্যাখ্যান করে এই চুক্তি সম্পর্কে ভারতের প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমন বলেছেন, ভারত তার সার্বভৌমত্বকে রক্ষা করতে চায়। আবার অন্য দেশগুলোর সঙ্গেও সম্পর্ক বজায় রাখতে চায়।

প্রসঙ্গত, ২০০৭ সাল থেকে রাশিয়ার আলমাজ অ্যান্টি কোম্পানি এস-৪০০ ক্ষেপণাস্ত্র তৈরি শুরু করে। চীনের কাছে ইতোমধ্যে এই ক্ষেপণাস্ত্র পদ্ধতি সরবরাহ শুরু করেছে রাশিয়া। ২০১৪ সালে রাশিয়ার সঙ্গে চীন এ সংক্রান্ত চুক্তি করে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ভারত,পুতিন,নরেন্দ্র মোদি,ভারত সফরে পুতিন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close