reporterঅনলাইন ডেস্ক
  ২৫ সেপ্টেম্বর, ২০১৮

রোহিঙ্গা ইস্যুতে সহায়তা বাড়ালো যুক্তরাষ্ট্র

বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের জন্য বাংলাদেশ সরকারকে আরও ১৫৬ মিলিয়ন ডলার বা ১৩শ’ কোটি টাকা দেওয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। এ নিয়ে গত এক বছরে রোহিঙ্গাদের জন্য যুক্তরাষ্ট্র ঘোষিত অর্থের পরিমাণ দাড়ালো ৩৮৯ মিলিয়ন ডলারে। গতকাল সোমবার জাতিসংঘ অধিবেশনের পার্শ্ব বৈঠকে এ ঘোষণা দেন জাতিসংঘে যুক্তরাষ্ট্রের দূত নিকি হ্যালি। নতুন ১৮৫ মিলিয়ন ডলার সহায়তার মধ্যে ১৫৬ মিলিয়ন খরচ করা হবে বাংলাদেশে থাকা রোহিঙ্গা শরণার্থীদের জন্য। বাকি টাকা মিয়ানমারকে দেওয়া হবে।

রয়টার্সের পর্যবেক্ষণে উঠে এসেছে, মিয়ানমারের সামরিক বাহিনী পরিকল্পিতভাবে গণহত্যা, গণধর্ষণসহ অন্যান্য নৃশংসতা চালিয়েছে। রোহিঙ্গা ইস্যুতে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী জেরেমি হান্ট ও ফরাসি পররাষ্ট্রমন্ত্রী জোঁ-ইভ ল্য দ্রিয়ঁ মন্ত্রীদের রুদ্ধদ্বার বৈঠকটি পরিচালনা করেন।

কূটনীতিকরা জানিয়েছেন, এতে দায়বদ্ধতার বিষয়টিতে আলোকপাত করা হয়েছে। নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ অধিবেশনের ফাঁকে ওই বৈঠকে ১৬টি দেশ, ইউরোপীয় ইউনিয়ন ও জাতিসংঘ কর্মকর্তারা যোগ দেন।

এদিকে বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন নিকি হ্যালি। তিনি বলেন, তদন্তে আসল ঘটনা জানা গেছে। মিয়ানমারের সেনাবাহিনী দোষ করেছে। এই রোহিঙ্গারা জঙ্গি ছিল না। সামরিক বাহিনী তাদের সঙ্গে এই আচরণ করেছে। এসব মানুষ থাকার জন্য শুধু জায়গা চেয়েছিল। বৈঠকের পর মিয়ানমারের প্রতিনিধিদল এ ব্যাপারে কোনো কথা বলতে চায়নি।

বৈঠকে উপস্থিত বাংলাদেশির পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী রয়টার্সকে বলেন, রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘের প্রতিবেদন মূল ভিত্তি হওয়া উচিত। বৈঠকে গঠনমূলক আলোচনা হয়েছে। দেখা যাক, কী হয়।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রোহিঙ্গা ইস্যু,জাতিসংঘ,যুক্তরাষ্ট্রের সহায়তা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close