মালদ্বীপে প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ শুরু

প্রকাশ : ২৩ সেপ্টেম্বর ২০১৮, ১১:১৮

অনলাইন ডেস্ক

মালদ্বীপে বিতর্কিত প্রেসিডেন্ট নির্বাচনের ভোট গ্রহণ শুরু হয়েছে। আজ রোববার সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়। তবে নির্বাচন সুষ্ঠু হওয়ার সম্ভাবনা নিয়ে অনেকেই সংশয় প্রকাশ করেছেন। নির্বাচনটিতে গভীরভাবে নজর রাখছে ভারত ও চীন। কিন্তু এর সরকারের বিরুদ্ধে ব্যাপক দুর্নীতি ও মতবিরোধীদের প্রতি কঠোর অবস্থান নেওয়ার অভিযোগ রয়েছে। 

এদিকে বলা হচ্ছে, এই নির্বাচনের মাধ্যমে প্রেসিডেন্ট আব্দুল্লা ইয়ামিন দ্বিতীয় দফায় ক্ষমতায় থাকতে চাচ্ছেন।ইয়ামিন চীনের সঙ্গে ঘনিষ্ঠতা গড়ে তুলেছেন। আর তার প্রতিদ্বন্দ্বী ইব্রাহিম মোহাম্মদ সলিহ ঝুঁকেছেন ভারত ও পশ্চিমাদের প্রতি। 
 
এ ছাড়া নির্বাচনটি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ) ও যুক্তরাষ্ট্র। উভয়ই হুমকি দিয়েছে যে, গণতান্ত্রিক পরিস্থিতির উন্নতি না হলে মালদ্বীপের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হতে পারে। স্থানীয় গণমাধ্যম অনুসারে, ভোট গ্রহণ শুরুর আগ দিয়ে বিরোধীদলের সদরদপ্তরে অভিযান চালিয়েছে পুলিশ। 

সাম্প্রতিক বছরগুলোতে বেশ রাজনৈতিক রাজনৈতিক অস্থিরতা চলছে মালদ্বীপে। চলতি বছরের ফেব্রুয়ারিতে দেশটির সুপ্রিম কোর্ট নয় বিরোধীদলীয় নেতার বিরুদ্ধে অভিযোগ বাতিল করে দেয়া হয়েছিল। এদের মধ্যে দেশের প্রথম গণতান্ত্রিকভাবে নির্বাচিত সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদও রয়েছেন। সে সময় ইয়ামিন সুপ্রিম কোর্টের আদেশকে চাপা দিতে জরুরি অবস্থা জারি করেন ও দুই বিচারকের গ্রেপ্তারের নির্দেশ দিলে রায় পরিবর্তনে বাধ্য হয় সুপ্রিম কোর্ট।
 
মোট ২৬টি প্রবাল প্রাচীর ও ১১৯২টি ছোট ছোট দ্বীপের সমন্বয়ে গঠিত মালদ্বীপ। এর জনসংখ্যা ৪ লাখ। দেশটির অর্থনীতির একটি বিশাল অংশ আসে এর পর্যটন খাত থেকে। কিন্তু সম্প্রতি জলবায়ু পরিবর্তনের কারণে এর পর্যটন খাত কিছুটা ঝুঁকির মধ্যে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে। 

পিডিএসও/তাজ