ফিলিপাইনে সুপার টাইফুন মাংখুটের তাণ্ডবে নিহত ২৫

প্রকাশ : ১৬ সেপ্টেম্বর ২০১৮, ১১:১৯ | আপডেট : ১৬ সেপ্টেম্বর ২০১৮, ১৩:৩৪

অনলাইন ডেস্ক

চলতি বছর বিশ্বজুড়ে আঘাত হানা সবচেয়ে শক্তিশালী ঝড় সুপার টাইফুন মাংখুটের তাণ্ডবে এখন পর্যন্ত অন্তত ২৫ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

তাদের মধ্যে ২০ জন ফিলিপাইনের প্রধান দ্বীপ লুজনের কর্দিলিয়ারা অঞ্চলে, ৪ জন নুয়েভো ভিজকাইয়া প্রদেশের আশপাশ এবঙ অন্যজন ইলোকস সুরপ্রদেশে নিহত হয়েছেন।

দেশটির রাষ্ট্রপতির উপদেষ্টা ফ্রান্সিস তোলেন্তিনো রোববার বার্তা সংস্থা রয়টার্সকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানিয়েছেন, কর্দিলিয়ারা ও নুয়েভো ভিজকাইয়ায় নিহতদের অধিকাংশই ভূমিধসের শিকার হয়েছেন।

এদিকে টাইফুন মাংখুটের তাণ্ডবে তুগেগ্যারাও শহরের প্রায় সব ভবন কিছু না কিছু ক্ষতিগ্রস্ত হয়েছে এবং বিভিন্ন এলাকার মধ্যে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। প্রবল ঝড়ে উপকূলীয় শহর আপারির আশ্রয় কেন্দ্র ধ্বংস হয়ে গেছে এবং শহরটির ফোন নেটওয়ার্ক ভেঙে পড়েছে।

আবহাওয়াবিদরা বলছেন, মাংখুট এ বছরের সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড়। ঘূর্ণিঝড়কবলিত এলাকায় ভারী বৃষ্টিপাত ও ঝোড়ো হাওয়া বয়ে চলেছে। প্রায় ৪০ লাখের বেশি মানুষ সুপার টাইফুন মাংখুটের কবলে পড়েছে।

ফিলিপাইনের স্থানীয় সময় শনিবার দুপুর প্রায় ১টা ৪০ মিনিটের দিকে কাগায়ন প্রদেশের বাগগাঁও এলাকা দিয়ে টাইফুনটি স্থলে উঠে আসে। স্থলে উঠে আসার পর টাইফুনটির বাতাসের বেগ কিছুটা হ্রাস পায়। এতে কিছুটা দুর্বল হয়ে সুপার টাইফুন প্রায় চার মাত্রার সমতুল্য একটি হারিকেনে পরিণত হয়।

এদিকে টাইফুনটি হংকং এবং চীনের দিকে ধেয়ে যাচ্ছে। রোববার সকালে এই টাইফুনের আঘাতকে সামনে রেখে হংকংয়ে দ্বিতীয় সর্বোচ্চ সতর্কতা জরি করা হয়েছে। এই ঘূর্ণিঝড়টি ঘণ্টায় ২২০ কিলোমিটার গতিতে হংকংয়ের দক্ষিণ-দক্ষিণপূর্ব দিকে আঘাত করার কথা রয়েছে।

পিডিএসও/তাজ