যুক্তরাষ্ট্রে হারিকেন ফ্লোরেন্সের আঘাতে নিহত ৫

প্রকাশ : ১৫ সেপ্টেম্বর ২০১৮, ০৯:৩৮

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলে হারিকেন ফ্লোরেন্স ভয়ংকর রুপে আঘাত হেনেছে। এতে শিশুসহ ৫ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। আহত হয়েছেন অনেকে। নিহতের সংখ্যা বাড়ার আশঙ্কা করা হচ্ছে। এ ছাড়া গাছপালা উপড়ে পড়াসহ বিদ্যুৎহীন হয়ে পড়েছে কয়েক লাখ মানুষ। 

নিহত ৫ জনই উত্তর ক্যারোলাইনার বাসিন্দা। উইলমিংটনে একটি বাড়ির ওপর গাছ পড়ে গেলে এক নারী ও শিশু সন্তানের মৃত্যু হয়। এছাড়া আহতাবস্থায় ওই শিশুর বাবাকে হাসপাতালে নেওয়া হয়েছে।

শুক্রবার সকালে ক্যাটাগরি-১ এর এই হারিকেনটি উত্তর ক্যারোলাইনার রাইটসভিল সৈকতে আছড়ে পড়ে। আবহাওয়ার পূর্বাভাসে হারিকেন ফ্লোরেন্সকে ক্যাটাগরি-১ এ নামিয়ে আনা হলেও প্রাণঘাতী ঢেউয়ের ব্যাপারে সতর্ক করে দিয়েছে কর্তৃপক্ষ।

আবহাওয়া অফিস জানিয়েছে, আগামী কয়েকদিন ঘণ্টায় ১১০ কিলোমিটার গতিতে বাতাস বইবে। হারিকেনটি এখন ক্রান্তীয় ঝড়ের মাত্রার হলেও এটি খুবই বিপজ্জনক কেননা এটির প্রভাবে বন্যা হওয়ার আশঙ্কা রয়েছে।

এছাড়া আগামী কয়েক দিনই টানা বৃষ্টি হতে পারে। উত্তর ক্যারোলাইনায় দুই থেকে তিন দিনে প্রায় আট মাসের সমপরিমাণ বৃষ্টি হতে পারে। এদিকে উত্তর ক্যারোলাইনার কিছু অংশে ১০ ফুট পর্যন্ত উঁচু ঢেউ আছড়ে পড়েছে।

অন্যদিকে উত্তর ক্যারোলাইনার কর্তৃপক্ষ জানিয়েছে, হারিকেন ফ্লোরেন্সের আঘাতে প্রায় আট লাখ মানুষ বিদ্যুৎহীন হয়ে পড়েছে। বিদ্যুৎ সংযোগ ঠিক করতে কয়েক দিন এমনকি কয়েক সপ্তাহও লেগে যেতে পারে।

২০ হাজারের বেশি মানুষ উত্তর ক্যারোলাইনার জরুরি আশ্রয়কেন্দ্রে অবস্থান করছেন। তবে হারিকেনের গতিপথে যারা আছেন তাদেরকে ঘর থেকে বের না হতে সতর্ক করে দিয়েছেন কর্মকর্তারা। হারিকেন ফ্লোরেন্স আঘাত হানার আগে ১৭ লাখ লোককে অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে।

পিডিএসও/তাজ