রোহিঙ্গা পরিস্থিতি আরও ভালোভাবে সামলানো যেত : সুচি

প্রকাশ : ১৩ সেপ্টেম্বর ২০১৮, ১৩:৩৩

অনলাইন ডেস্ক

মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা পরিস্থিতি আরও ভালোভাবে সামলানো যেত বলে মন্তব্য করেছেন মিয়ানমারের নেত্রী অং সান সু চি। 

আজ বৃহস্পতিবার ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে আসিয়ানের ওয়ার্ল্ড ইকনোমিক ফোরামে এমন মন্তব্য করেন তিনি। রোহিঙ্গা সঙ্কটের এক বছর পেরিয়ে যাওয়ার পর প্রথমবারের মতো ইতিবাচক মন্তব্য করলেন সু চি।

সু চি বলেন, কিছু উপায় অবশ্যই ছিল যার মাধ্যমে রোহিঙ্গা পরিস্থিতি আরও ভালোভাবে সামলানো যেত।  আমরা বিশ্বাস করি দীর্ঘ মেয়াদী নিরাপত্তা ও স্থিতিশীলতার জন্য আমাদের সবাইকে সমানভাবে দেখতে হবে। আমরা কোনো একটি নির্দিষ্ট পক্ষকে আইনের শাসনে সুরক্ষা দেওয়ার কথা ভাবতে পারি না।

তবে রোহিঙ্গাদের ওপর নিপীড়নের খবর প্রকাশ করায় আন্তর্জাতিক বার্তাসংস্থা রয়টার্সের দুই প্রতিবেদকের কারাদণ্ডের পক্ষে সাফাই গেয়েছেন শান্তিতে এই নোবেলজয়ী। মিয়ানমানের গণতান্ত্রিক নেত্রীর দাবি, তাদের প্রতি ন্যায়সঙ্গত আচরণই করা হয়েছে। তাদের কারাদণ্ড দেওয়া হয়নি, কারণ তারা সাংবাদিক। তাদের কারাদণ্ড দেওয়া হয়েছে, কারণ ... আদালত মনে করেছেন, তারা দেশের গোপনীয়তার আইন লঙ্ঘন করেছেন।

গত বছরের আগস্টে মিয়ানমারের রাখাইন রাজ্যের ৩০টি পুলিশ চেকপোস্ট এবং সেনাঘাঁটিতে হামলা চালায় আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি। এরপরেই রাখাইনের গ্রামগুলোতে অভিযানের নামে অত্যাচার-নির্যাতন চালায় মিয়ানমার সেনারা। প্রাণে বাঁচতে বাংলাদেশে আশ্রয় নেয় রোহিঙ্গারা।

গত এক বছরে ৭ লাখের বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে এসে আশ্রয় নিয়েছেন। আন্তর্জাতিক চাপের মুখে তাদের ফিরিয়ে নিতে মিয়ানমার গত ডিসেম্বরে বাংলাদেশের সঙ্গে চুক্তি করলেও এখনও প্রত্যাবাসন শুরু করা যায়নি।

পিডিএসও/তাজ