জাপানে শক্তিশালী ঘূর্ণিঝড় জেবির আঘাত

প্রকাশ : ০৪ সেপ্টেম্বর ২০১৮, ১৩:১২

অনলাইন ডেস্ক

নতুন করে বন্যা ও ভূমিধসের আশঙ্কা করছে জাপান। মঙ্গলবার দেশটিতে আঘাত হেনেছে দেশটির বিগত ২৫ বছরের ইতিহাসে সবচেয়ে শক্তিশালী টাইফুন জেবি। নিরাপদে সরে যেতে বলা হয়েছে ৩ লাখ মানুষকে। 

ঘূর্ণিঝড়ের প্রভাবে ইতোমধ্যেই সেখানে বইতে শুরু করেছে তীব্র ঝড়ো হাওয়া। তার সঙ্গে শুরু হয়েছে ভারী বৃষ্টিপাত। সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে স্থানীয়দের বেশিরভাগকেই আপাতত বন্দর শহর কোবে’র ১৫০০ অস্থায়ী আশ্রয়শিবিরে আশ্রয় নিতে বলা হয়েছে। আবহাওয়ার বিভাগের প্রধান পূর্বাভাসকারী রিউতা কুরোরা বলেন, ঘণ্টায় ২১৬ কিলোমিটার বেগে টাইফুন জেবি জাপানের পশ্চিমাঞ্চলে আঘাত হেনেছে। এটি ১৯৯৩ সালের পর জাপানে আঘাত হানা সবচেয়ে শক্তিশালী ঝড়।

আবহাওয়া সংস্থা জানিয়েছে, এই ঘূর্ণিঝড় ভয়াবহ বাতাস, ভূমিধস, বন্যা ও টর্নেডো সৃষ্টি করতে পারে। এছাড়া, প্রকাণ্ড ঢেউ ও বজ্রপাত হওয়ার ব্যাপক আশঙ্কা রয়েছে। জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে, ঝুঁকিপূর্ণ এলাকায় অবস্থানরত বাসিন্দাদের দ্রুত সরে যাওয়ার আহ্বান জানিয়েছেন। এমনকি পরিস্থিতি বিবেচনায় কিয়ুশু শহরে একটি পরিদর্শন সফরও বাতিল করেছেন।  

টিভিতে প্রচারিত ফুটেজে দেখা গেছে যে, উপকূলীয় অঞ্চলগুলোতে বিশাল আকারের ঢেউ এসে ধাক্কা দিচ্ছে। আবহাওয়া সংস্থা অনুসারে, এসব ঢেউয়ের আকার আরো বৃদ্ধি পাবে। উল্লেখ্য, ঘূর্ণিঝড়টি সরাসরি রাজধানী টোকিওতে আঘাত হানার সম্ভাবনা কম। ধারণা করা হচ্ছে এটি ওসাকা হয়ে সমুদ্রে হারিয়ে যাওয়ার আগে কিয়োতো শহরের ওপর দিয়ে যাবে।

পিডিএসও/হেলাল