reporterঅনলাইন ডেস্ক
  ০৩ সেপ্টেম্বর, ২০১৮

আগুনে পুড়লো ব্রাজিলের জাতীয় জাদুঘর

ব্রাজিলের রিওডি জানিরোতে জাতীয় জাদুঘরে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। তবে তাৎক্ষণিকভাবে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। এটি দেশটির অন্যতম প্রাচীন জাদুঘর।

স্থানীয় গণমাধ্যম জানায়, রোববার স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৭টার দিকে অগ্নিকাণ্ডের সূত্রপাত ঘটে। এখন পর্যন্ত অগ্নিকাণ্ডের কারণ জানা যায়নি। উল্লেখ্য, ১৮১৮ সালে রাজা ষষ্ঠ জোয়াও জাদুঘরটি নির্মাণ করেন। এটি ব্রাজিলের সবচেয়ে গুরুত্বপূর্ণ জাদুঘর।

জাদুঘরের ভেতর দুই কোটির অধিক মূল্যের ঐতিহাসিক শিল্পকর্ম সংরক্ষিত রয়েছে। অগ্নিকাণ্ডে ওইসব শিল্পকর্মগুলোর কি পরিমাণ ক্ষতি হয়েছে তা এখনো জানা যায়নি। সংরক্ষিত্য বস্তুগুলোর মধ্যে রয়েছে—১২ হাজার বছর পুরনো মানুষের জীবাশ্ম। ব্রাজিলে পাওয়া সবচেয়ে পুরনো মানুষের অবশেষ এটি। এছাড়াও রয়েছে ১০০ বছরেরও বেশি পুরনো বহু শিল্পকর্ম।

প্রেসিডেন্ট মিশেল তেমার এক বিবৃতিতে বলেন, আজ ব্রাজিলের জন্য অত্যন্ত দুঃখের দিন। তিনি আরো বলেন, জাদুঘরটিতে আগুন লাগায় দুইশ বছরের কর্ম, গবেষণা ও জ্ঞানের ভাণ্ডার হারিয়ে গেল। ন্যাশনাল হিস্টোরি মিউজিয়ামের পরিচালক গ্লোবো টিভিতে বলেন, এটি একটি সাংস্কৃতিক বিয়োগান্তক ঘটনা। সূত্র : এএফপি ও দ্য গার্ডিয়ান

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
শিল্পকর্ম ধ্বংস,ব্রাজিল,অগ্নিকাণ্ড,জাদুঘরে আগুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close