ইইউর কাছে নত হবেন না তিনি

প্রকাশ : ০২ সেপ্টেম্বর ২০১৮, ১৩:০৭

অনলাইন ডেস্ক

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে আলোচনাকালে ব্রেক্সিট পরিকল্পনা থেকে সরে আসবেন না বলে দৃঢ় সংকল্প ব্যক্ত করেছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী থেরেসা মে। সানডে টেলিগ্রাফকে লেখা এক মতামতে থেরেসা মে জানান, ইইউর সঙ্গে আলোচনায় তার প্রস্তাবিত পরিকল্পনায় (চেকার্স অ্যাগ্রিমেন্ট) জাতীয় স্বার্থবিরোধী হয় এমন বিষয়ে সমঝোতা তিনি করবেন না।

ব্রিটেনের প্রধানমন্ত্রী আরো জানান, যারা ব্রেক্সিট আবেদন প্রত্যাহার চান তাদের আহ্বানে সাড়া দিয়ে তিনি দেশে দ্বিতীয় কোনো গণভোটের আয়োজন করবেন না। এটি হলে তা হবে দেশের গণতন্ত্র ও বিশ্বাসের সঙ্গে বিশ্বাসঘাতকতা।

ব্রেক্সিট চুক্তি নিয়ে চূড়ান্ত সিদ্ধান্তের জন্য ফের গণভোটের দাবি জানিয়ে আসছে পিপলস ভোট নামের একটি বহু দলীয় গ্রুপ এবং কনজারভেটিভ পার্টির কিছু নেতা। আগামী ২৯ মার্চ ইইউ থেকে বেরিয়ে যাওয়ার কথা রয়েছে যুক্তরাজ্যের। এর আগে আর কোনো গণভোট আয়োজনে ইচ্ছুক নন থেরেসা মে।

সানডে টেলিগ্রামে থেরেসা মে লেখেন, আগামী মাসগুলো আমাদের দেশের ভবিষ্যৎ নির্ধারণের জন্য খুবই গুরুত্বপূর্ণ। জনগণের গণতান্ত্রিক সিদ্ধান্ত বাস্তবায়নে আমার মিশন পূরণ করবো। তিনি লেখেন, আমরা একটি ভালো চুক্তির মাধ্যমে ইইউ থেকে বেরিয়ে যেতে চাই। আমার আত্মবিশ্বাস আছে যে, আমরা সেটি পারব। সূত্র : বিবিসি

পিডিএসও/হেলাল